kalerkantho

শনিবার । ৫ আষাঢ় ১৪২৮। ১৯ জুন ২০২১। ৭ জিলকদ ১৪৪২

মৃত্যুবার্ষিকীতে আলোচনা ও দোয়া

নিরহংকার এক মানুষ ছিলেন ওয়াজেদ মিয়া

নিজস্ব প্রতিবেদক   

১০ মে, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



নিরহংকার এক মানুষ ছিলেন ওয়াজেদ মিয়া

বিশিষ্ট পরমাণুবিজ্ঞানী ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বামী ড. ওয়াজেদ মিয়ার ১২তম মৃত্যুবার্ষিকী পালিত হয়েছে গতকাল রবিবার। এ উপলক্ষে রাজধানী ঢাকা ও তাঁর জন্মস্থান রংপুরের পীরগঞ্জে আলোচনাসভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে।

গতকাল তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ ড. ওয়াজেদ মিয়ার মৃত্যুবার্ষিকী উপলক্ষে আলোচনাসভা ও দোয়া মাহফিলের আয়োজন করে। এই আয়োজনে ডিজিটাল প্ল্যাটফর্মে যুক্ত হয়ে বক্তব্য দেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহেমদ পলক।

প্রধান অতিথির বক্তব্যে আইসিটি প্রতিমন্ত্রী বলেন, ড. ওয়াজেদ মিয়া ছিলেন নির্লোভ, নিরহংকার ও প্রচারবিমুখ মানুষ। বর্ণাঢ্য কর্মময় জীবনের অধিকারী এই ব্যক্তিত্ব তাঁর পুরো কর্মজীবনে মেধা, মনন ও সৃজনশীলতা দিয়ে দেশ, জাতি ও জনগণের কল্যাণে নিরলস কাজ করে গেছেন। তিনি সাধারণ মানুষের মতো জীবন যাপন করলেও স্বপ্ন দেখতেন বড়। রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নিয়ে তিনি যে স্বপ্ন দেখতেন, তা আজ বাস্তবায়নের পথে। শিক্ষা ও গবেষণায় তাঁর অবদানকে স্মরণীয় করে রাখতে রংপুরের পীরগঞ্জে শেখ কামাল আইটি ইনকিউবেশন অ্যান্ড ট্রেনিং সেন্টারে ড. ওয়াজেদ মিয়া ডিজিটাল কর্নার প্রতিষ্ঠা করা হবে। রংপুর হাইটেক পার্কের নামও ড. ওয়াজেদ মিয়ার নামে করা হবে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব এন এম জিয়াউল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য দেন বাংলাদেশ আণবিক শক্তি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক ডা. সানোয়ার হোসেন, আইসিটি বিভাগের অতিরিক্ত সচিব ডা. বিকর্ণ কুমার ঘোষ, রংপুরের জেলা প্রশাসক মো. আসিব আহসান, পীরগঞ্জের পৌর মেয়র ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক তাজিমুল ইসলাম শামীম। পরে মরহুমের বিদেহী আত্মার শান্তি কামনা করে দোয়া ও বিশেষ মোনাজাত করা হয়।

রংপুর অফিস জানায়, জন্মস্থান রংপুরে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে ড. ওয়াজেদ মিয়ার ১২তম মৃত্যুবার্ষিকী পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে গতকাল পীরগঞ্জ উপজেলার ফতেহপুর গ্রামে পীরগঞ্জ উপজেলা আওয়ামী লীগ ও সহযোগী সংগঠন এবং ড. এম এ ওয়াজেদ ফাউন্ডেশন তাঁর কবরে ফুল দিয়ে শ্রদ্ধাঞ্জলি, ফাতেহা পাঠ ও জিয়ারত, স্মৃতিচারণা, মিলাদ মাহফিল ও গরিবদের মাঝে খাবার বিতরণ কর্মসূচি পালন করে।

সকালে জেলা ও উপজেলা প্রশাসন, আওয়ামী লীগ ও সহযোগী সংগঠন, বিভিন্ন সামাজিক, পেশাজীবী সংগঠন ও সুধীসমাজের নেতারা লালদীঘির ফতেহপুরে জয় সদনে প্রয়াত বিজ্ঞানীর কবরে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। বিকেলে জয় সদন প্রাঙ্গণে উপজেলা আওয়ামী লীগ ও ওয়াজেদ ফাউন্ডেশনের উদ্যোগে আলোচনাসভা, দোয়া ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়।

এদিকে সকালে ড. ওয়াজেদ মিয়ার সমাধিতে শ্রদ্ধা নিবেদন করেন বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এবং ড. ওয়াজেদ রিসার্চ অ্যান্ড ট্রেনিং ইনস্টিটিউটের পরিচালক ড. নাজমুল আহসান কলিমউল্লাহ।



সাতদিনের সেরা