kalerkantho

সোমবার । ১১ শ্রাবণ ১৪২৮। ২৬ জুলাই ২০২১। ১৫ জিলহজ ১৪৪২

এডিপিতে স্বাস্থ্য খাতে বরাদ্দ ১৬% বাড়ানোর প্রস্তাব

নিজস্ব প্রতিবেদক   

৭ মে, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



নভেল করোনাভাইরাস (কভিড-১৯) মহামারির মধ্যে আগামী অর্থবছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (এডিপি) স্বাস্থ্য খাতে বরাদ্দ ১৬ শতাংশ বাড়ানোর প্রস্তাব দিচ্ছে পরিকল্পনা মন্ত্রণালয়। আসন্ন ২০২১-২২ অর্থবছরের এডিপির জন্য পরিকল্পনা মন্ত্রণালয় খাতওয়ারি যে প্রস্তাব তৈরি করেছে, তাতে স্বাস্থ্য খাতে প্রায় ১৭ হাজার ৩০২ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব দেওয়া হয়েছে। পরিকল্পনা বিভাগের কর্মকর্তারা জানিয়েছেন, চলতি মাসের শেষ দিকে জাতীয় অর্থনৈতিক পরিষদের (একনেক) সভায় এডিপি চূড়ান্ত হতে পারে। প্রতিবারের মতো টাকার অঙ্কে বরাদ্দের পরিমাণ বাড়লেও প্রস্তাবিত এডিপিতে পরিকল্পনা মন্ত্রণালয়ের খাতভিত্তিক সর্বোচ্চ বরাদ্দের দিক দিয়ে স্বাস্থ্য খাতের অবস্থান হবে পঞ্চম।

উল্লেখ্য, চলতি অর্থবছরের মূল এডিপিতে এই খাতে বরাদ্দ ছিল ১৩ হাজার ৩২ কোটি টাকা। পরে সংশোধনে তা বেড়ে ১৪ হাজার ৯২১ কোটি টাকা করা হয়। আগামী অর্থবছরের জন্য দুই লাখ ২৫ হাজার ৩২৪ কোটি টাকার এডিপির যে প্রস্তাব তৈরি করা হয়েছে, তাতে স্বাস্থ্য খাতের বরাদ্দ হবে এর ৭.৭ শতাংশ। চলতি অর্থবছরের সংশোধিত এডিপিতে স্বাস্থ্য, পুষ্টি, জনসংখ্যা ও পরিবার কল্যাণ খাতের বরাদ্দের পরিমাণ মোট বরাদ্দের ৭.৫৫ শতাংশ ছিল।

প্রতিবছরের মতো এবারও সড়ক যোগাযোগ অবকাঠামো খাতে সর্বোচ্চ বরাদ্দ প্রস্তাব করা হয়েছে। ৬১ হাজার ৬৩১ কোটি টাকার এই বরাদ্দ হবে মোট বরাদ্দের ২৭.৪৭ শতাংশ। এরপর রয়েছে বিদ্যুৎ ও জ্বালানি, গৃহায়ণ ও গণপূর্ত এবং শিক্ষা খাত।