kalerkantho

শনিবার । ৯ শ্রাবণ ১৪২৮। ২৪ জুলাই ২০২১। ১৩ জিলহজ ১৪৪২

৬৯তম প্রতিষ্ঠাবার্ষিকী

‘শিশুমনে অসাম্প্রদায়িক চেতনা জাগিয়ে তুলছে খেলাঘর আসর’

নিজস্ব প্রতিবেদক   

৪ মে, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



নানা আয়োজনে পালিত হলো জাতীয় শিশু-কিশোর সংগঠন কেন্দ্রীয় খেলাঘরের ৬৯তম প্রতিষ্ঠাবার্ষিকী। করোনা পরিস্থিতিতে এবার সংগঠনটির প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠান ভার্চুয়ালি আয়োজন করা হয়। শিরোনাম ছিল ‘এগিয়ে চলার ৬৯ বছর’। শিশু-কিশোররা আনন্দঘন পরিবেশনা নিয়ে আয়োজনে অংশ নেয়। এরপর আয়োজন করা হয় শিশু পার্লামেন্টের।

গতকাল সোমবার ভার্চুয়াল এই অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কেন্দ্রীয় খেলাঘরের সভাপতিমণ্ডলীর চেয়ারম্যান অধ্যাপক পান্না কায়সার। শুভেচ্ছা বক্তব্য দেন সর্বভারতীয় শিশু-কিশোর সংগঠন সব পেয়েছি আসরের সিনিয়র সহসভাপতি অপূর্ব গাঙ্গুলি। স্মৃতিচারণা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক নিরঞ্জন অধিকারী, সরকারি রাজেন্দ্র বিশ্ববিদ্যালয়ের অধ্যক্ষ প্রফেসর মোসারফ আলী, সাবেক সাধারণ সম্পাদক কামাল চৌধুরী, বর্তমান সাধারণ সম্পাদক প্রণয় সাহা, খেলাঘর সংগঠক জহুরুল আলম ঝরা, তাহমীন সুলতানা স্বাতী, আব্দুল মতিন ভূইয়া প্রমুখ।

আলোচনায় বক্তারা বলেন, মহান মক্তিযুদ্ধের মূলস্তম্ভের একটি হলো অসামপ্রদায়িক বাংলাদেশ। শিশুদের মনে অসামপ্রদায়িক চেতনা জাগিয়ে তুলতে খেলাঘর বিভিন্ন শিল্প-সাহিত্য-কলার মাধ্যমে কাজ করে যাচ্ছে। খেলাঘর দেশজুড়ে শক্তিশালী কিশোর-বিজ্ঞান আন্দোলন গড়ে তুলেছে। এতে সমাজে বিজ্ঞান-সংস্কৃতির বিকাশ ঘটেছে। বিজ্ঞান শিক্ষার প্রতি শিশু-কিশোরদের আগ্রহ বেড়েছে। এ ছাড়া দেশে নিয়মিত সাহিত্য বাসর পরিচালনায় খেলাঘরের ভূমিকা অসামান্য।