kalerkantho

বুধবার । ৯ আষাঢ় ১৪২৮। ২৩ জুন ২০২১। ১১ জিলকদ ১৪৪২

ভার্চুয়াল সংলাপে বিশেষজ্ঞরা

আগামী বাজেটে পরিবার পরিকল্পনায় গুরুত্ব দিতে হবে

নিজস্ব প্রতিবেদক   

২৯ এপ্রিল, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



করোনাকালে প্রজনন স্বাস্থ্যসেবা বাধাগ্রস্ত হয়েছে উল্লেখ করে বিশেষজ্ঞরা বলেছেন, করোনাকালের সংকট কাটিয়ে উঠতে আগামী বাজেটে পরিবার পরিকল্পনা খাতকে বিশেষ গুরুত্ব দিতে হবে। এ খাতে বরাদ্দ বাড়ানোর পাশাপাশি বরাদ্দ অর্থের যথাযথ ব্যয় নিশ্চিত করতে মনিটরিং জোরদার করতে হবে।

গতকাল বুধবার ‘করোনাকালে প্রজনন স্বাস্থ্যসেবা ও বাজেট বরাদ্দ’ শীর্ষক ভার্চুয়াল সংলাপে অংশ নিয়ে তাঁরা এসব কথা বলেন। এতে সভাপতিত্ব করেন পার্লামেন্টনিউজবিডি ডটকম সম্পাদক সাকিলা পারভীন। সাংবাদিক নিখিল ভদ্রের সঞ্চালনায় আলোচনায় অংশ নেন সংসদ সদস্য সৈয়দা রুবিনা আক্তার, পরিবার পরিকল্পনা অধিদপ্তরের সাবেক মহাপরিচালক কাজী আ খ ম মহিউল ইসলাম, মেরি স্টোপসের অ্যাডভোকেসি ম্যানেজার মনজুন নাহার, ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাবেক সভাপতি রফিকুল ইসলাম আজাদ, হেলথ রিপোর্টার্স ফোরামের সহসভাপতি নূরুল ইসলাম হাসিব প্রমুখ।

সৈয়দা রুবিনা আক্তার পরিবার পরিকল্পনা অধিদপ্তরকে আরো সক্রিয় হওয়ার আহ্বান জানিয়ে বলেন, করোনা পরিস্থিতিতে বাড়ি বাড়ি গিয়ে স্বাস্থ্যসেবা নিশ্চিত করার পাশাপাশি সচেতনতা বৃদ্ধির কাজ চলছে। করোনা পরিস্থিতি বিবেচনায় নিয়ে আগামী বাজেট প্রণয়ন করা হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

কাজী আ খ ম মহিউল ইসলাম বলেন, পরিবার পরিকল্পনা খাতে বরাদ্দ বাড়ানোর পাশাপাশি কার্যকর মনিটারিং ব্যবস্থা গড়ে তুলতে হবে। এই খাতে বরাদ্দ অর্থের যথাযথ ব্যবহার নিশ্চিত করতে হবে।

সংলাপে বক্তারা করোনা পরিস্থিতিতে জরুরি প্রজনন স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে সরকারি ও বেসরকারি সংস্থাগুলোকে সম্মিলিতভাবে কাজ করার ওপর গুরুত্বারোপ করেন। একই সঙ্গে মা ও শিশুস্বাস্থ্যের জন্য জীবন রক্ষাকারী সেবা ও জোগানের জন্য আগামী বাজেটে পর্যাপ্ত বরাদ্দ রাখার আহ্বান জানান।



সাতদিনের সেরা