kalerkantho

বৃহস্পতিবার । ৩ আষাঢ় ১৪২৮। ১৭ জুন ২০২১। ৫ জিলকদ ১৪৪২

আজ তরঙ্গ নিলাম

কিস্তিতে মূল্য পরিশোধের সুযোগ পাবে অপারেটররা

নিজস্ব প্রতিবেদক   

৮ মার্চ, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসির হাতে থাকা দুটি ব্যান্ডের অব্যবহৃত তরঙ্গ আজ সোমবার মোবাইল ফোন অপারেটরদের মধ্যে নিলাম হতে যাচ্ছে। সকাল ১০টায় ইন্টারকন্টিনেন্টাল হোটেলে নিলাম অনুষ্ঠিত হবে। এ তরঙ্গ পাওয়ার পর মোবাইল ফোন অপারেটরদের সেবার মান উন্নত হবে বলে আশা করা হচ্ছে। কিস্তিতে মূল্য পরিশোধের সুযোগ পাবে মোবাইল ফোন কম্পানিগুলো।  

বিটিআরসি জানিয়েছে, ১৮০০ মেগাহার্জ ব্যান্ডে ৭.৪ মেগাহার্জ তরঙ্গ মোট পাঁচটি ব্লকে নিলাম করা হবে। এর মধ্যে দশমিক ৪৪ মেগাহার্জ তরঙ্গে দুটি, ২.২ মেগাহার্জ তরঙ্গে দুটি এবং ২.৪ মেগাহার্জ তরঙ্গে একটি—মোট পাঁচটি ব্লকে এ নিলাম হবে।

নিলামের ভিত্তিমূল্য ২০১৮ সালের ভিত্তিমূল্য অনুযায়ী ৩১ মিলিয়ন মার্কিন ডলার। এ দামেই গত ডিসেম্বরে মোবাইল অপারেটর রবি আজিয়াটা লিমিটেডকে এয়ারটেলের কাছ থেকে পাওয়া ১১.৬ মেগাহার্জ তরঙ্গ ১০ বছরের জন্য পুনর্বরাদ্দ এবং কিস্তিতে এর মূল্য পরিশোধের সুযোগ দেওয়া হয়। আজকের নিলামেও একই সুযোগ রাখা হয়েছে। 

বিটিআরসি ২১০০ মেগাহার্জ ব্যান্ডে ২০ মেগাহার্জ ব্যবহারযোগ্য তরঙ্গও ৫ মেগাহার্জ করে মোট চারটি ব্লকে নিলাম করবে। এর ভিত্তিমূল্য হবে ২০১৮ সালের নিলামের ভিত্তিমূল্য অনুযায়ী প্রতি মেগাহার্জ ২৭ মিলিয়ন ডলার।



সাতদিনের সেরা