kalerkantho

বুধবার । ১৩ শ্রাবণ ১৪২৮। ২৮ জুলাই ২০২১। ১৭ জিলহজ ১৪৪২

৭ই মার্চের ভাষণে নিরস্ত্র বাঙালি সশস্ত্র হয়েছিল

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম   

৭ মার্চ, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



৭ই মার্চের ভাষণে নিরস্ত্র বাঙালি সশস্ত্র হয়েছিল

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও তথ্যমন্ত্রী ড. হাছান মাহ্মুদ বলেছেন, বাঙালি একটি নিরস্ত্র জাতি ছিল। বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণের মাধ্যমে সেই নিরস্ত্র বাঙালি সশস্ত্র বাঙালিতে রূপান্তরিত হয়েছিল। বঙ্গবন্ধু তাঁর ভাষণে বললেন, ‘তোমাদের যার যা কিছু আছে তাই নিয়ে প্রস্তুত থাক, শত্রুর মোকাবেলা করতে হবে।’

গতকাল শনিবার চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগ আয়োজিত আলোচনাসভায় প্রধান অতিথির বক্তব্যে তথ্যমন্ত্রী এসব কথা বলেন। চট্টগ্রাম প্রেস ক্লাবের বঙ্গবন্ধু হলে আয়োজিত এই সভায় সভাপতিত্ব করেন চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগ সভাপতি ও জেলা পরিষদ চেয়ারম্যান এম এ সালাম। যুগ্ম সম্পাদক দেবাশীষ পালিতের সঞ্চালনায় সভায় আরো বক্তব্যে দেন প্রাবন্ধিক ও মুক্তিযুদ্ধবিষয়ক গবেষক শামসুল হক, উত্তর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শেখ মো. আতাউর রহমান, সহসভাপতি অধ্যাপক মঈন উদ্দিন, অ্যাডভোকেট ফখরুদ্দিন চৌধুরী, আবুল কালাম আজাদ, এ টি এম পেয়ারুল ইসলাম প্রমুখ।

বিএনপি ৭ই মার্চ পালনের ঘোষণা দেওয়ায় দলটিকে অভিনন্দন জানিয়ে তথ্যমন্ত্রী বলেন, এত দিন পর তাদের বোধোদয় হলো। মির্জা ফখরুল সাহেব এটিও বলেছেন যে ৭ই মার্চ ইতিহাস; এ ইতিহাসকে আমাদের স্বীকার করতে হবে। আমি ফখরুল সাহেবদের বলব, বাকি যে ইতিহাস বিকৃতি করেছিলেন সে জন্য ভুল স্বীকার করে নেন। তাহলে জাতি আপনাদের সাধুবাদ দেবে।

ড. হাছান মাহ্মুদ বলেন, বিএনপি ও তাদের মিত্ররা মুশতাক আহমেদের মৃত্যুর জন্য মায়াকান্না করছেন। তাঁর মৃত্যুতে আমি নিজেও ব্যথিত।