kalerkantho

মঙ্গলবার । ৪ জ্যৈষ্ঠ ১৪২৮। ১৮ মে ২০২১। ৫ শাওয়াল ১৪৪

‘গৃহকর্মী নীতিমালা বাস্তবায়নে অভাব মানসিকতার’

নিজস্ব প্রতিবেদক   

৪ মার্চ, ২০২১ ০০:০০ | পড়া যাবে ১ মিনিটে



গৃহকর্মী সুরক্ষা ও কল্যাণ নীতিমালা বাস্তবায়নের ক্ষেত্রে কোনো চ্যালেঞ্জ নেই; প্রতিবন্ধকতা আছে নীতিটি বাস্তবায়নের মানসিকতায়। ২০১৫ সালে ট্রেড ইউনিয়নের সুপারিশের ভিত্তিতেই নীতিটি তৈরি হলো এখন পর্যন্ত এটির কোনো বাস্তবায়ন নেই। দেশের প্রায় ১৭ লাখ গৃহকর্মীর অধিকার সুরক্ষা এবং তাঁদের শ্রমকে প্রাতিষ্ঠানিক রূপ দিতে সরকারসহ সব পক্ষকে একসঙ্গে কাজ করতে হবে।

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে গতকাল রাজধানীর সিরডাপ মিলনায়তনে ‘বাংলাদেশের গৃহকর্মীদের অধিকার ও কল্যাণ : নীতি বাস্তবায়নে সম্ভাবনা ও প্রতিবন্ধকতা’ শীর্ষক মতবিনিময়সভায় বক্তাদের কথায় এ অভিমত উঠে আসে। সিকিউরিং রাইটস ফর উইমেন ডমেস্টিক ওয়ার্কার্স (সুনীতি) প্রকল্পের আওতায় সভাটি আয়োজন করে গণসাক্ষরতা অভিযান ও অক্সফাম ইন বাংলাদেশ। সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন অক্সফামের সিনিয়র প্রগ্রাম অফিসার পিনাস আক্তার।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে অনুষ্ঠানে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব কে এম আবদুস সালাম বলেন, ‘সরকারি পর্যায়ে গৃহকর্মী সুরক্ষা ও কল্যাণ নীতিমালা নিয়ে যথেষ্ট কাজ হচ্ছে। বর্তমানে এ বিষয় নিয়ে কাজ করার জন্য সরকারের মনিটরিং সেল আছে। গৃহকর্মী সুরক্ষা কল্যাণ নীতিটি বাস্তবায়নে এখনো কিছুটা ঘাটতি রয়েছে।’