kalerkantho

বুধবার। ৬ মাঘ ১৪২৭। ২০ জানুয়ারি ২০২১। ৬ জমাদিউস সানি ১৪৪২

লিবিয়া থেকে ফিরলেন ১৫৭ বাংলাদেশি

কূটনৈতিক প্রতিবেদক   

২৮ নভেম্বর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



লিবিয়ায় আটকে পড়া ১৫৭ বাংলাদেশি গতকাল শুক্রবার সকালে ঢাকায় ফিরেছেন। নিয়মিত ফ্লাইট বন্ধ থাকায় ত্রিপোলিতে বাংলাদেশ দূতাবাস ও আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) সক্রিয় সহায়তায় একটি বিশেষ ফ্লাইটে তাঁরা ঢাকা ফেরেন। একই ফ্লাইটে লিবিয়ায় মারা যাওয়া এক বাংলাদেশির মরদেহও ঢাকায় ফিরেছে।

ত্রিপোলির বাংলাদেশ দূতাবাস জানায়, লিবিয়ায় আটকে পড়াদের পর্যায়ক্রমে দেশে ফেরত পাঠানোর প্রচেষ্টার অংশ হিসেবে ওই ১৫৭ জন দেশে ফিরেছেন। দূতাবাস আরো জানায়, লিবিয়ায় বৈধভাবে কর্মরত প্রবাসী বাংলাদেশিদের অনেকে কভিড-১৯ মহামারির আগে ছুটিতে বাংলাদেশে এসে আটকে পড়েন। করোনার ঝুঁকি এড়াতে লিবিয়া সরকার গত মার্চ থেকে বিমানবন্দর ও স্থলবন্দর বন্ধসহ বিভিন্ন বিধিনিষেধ আরোপ করে। দীর্ঘদিন ধরে বিমান চলাচল বন্ধ থাকার পর সম্প্রতি লিবিয়া সীমিত পরিসরে বিমানবন্দর চালু করেছে। কিন্তু ছুটিতে দেশে আসা অনেক বাংলাদেশির ভিসা/এন্ট্রি পারমিটের মেয়াদ এরই মধ্যে ফুরিয়ে গেছে। এ ব্যাপারে দূতাবাসের পক্ষ থেকে প্রয়োজনীয় উদ্যোগ নেওয়া হয়েছে। গত ২২ নভেম্বর লিবিয়ার শ্রম মন্ত্রণালয়ের কর্মসংস্থান অধিদপ্তরের মহাপরিচালকের সঙ্গে বাংলাদেশের রাষ্ট্রদূত বৈঠক করেছেন। সেখানে বিস্তারিত আলোচনার পর কর্মসংস্থান অধিদপ্তরের মহাপরিচালক আটকে পড়া বাংলাদেশিদের ভিসার মেয়াদ বাড়ানোর ব্যাপারে প্রয়োজনীয় সহযোগিতার আশ্বাস দেন। এ ক্ষেত্রে দেশে আটকে পড়া কর্মীদের নিয়োগকর্তারা সরাসরি ওই অধিদপ্তরে আবেদন জানালে লিবিয়ার অভিবাসন অধিদপ্তরের মাধ্যমে তাঁদের ভিসার মেয়াদ বাড়ানোর ব্যবস্থা করা হবে। 

বাংলাদেশে আটকে পড়া প্রবাসীদের মধ্যে যাঁরা লিবিয়ায় ফিরে যেতে আগ্রহী, লিবিয়ায় বাংলাদেশ দূতাবাস তাঁদের দ্রুত নিজেদের নিয়োগকর্তার সঙ্গে যোগাযোগ করার জন্য অনুরোধ জানিয়েছে। এ বিষয়ে আরো তথ্যের জন্য দূতাবাসের +২১৮৯১৬৯৯৪২০২ ও +২১৮৯১৬৯৯৪২০৭ মোবাইল নম্বর এবং ই-মেইলে ([email protected]) যোগাযোগ করা যাবে।

মন্তব্য



সাতদিনের সেরা