kalerkantho

রবিবার । ১০ মাঘ ১৪২৭। ২৪ জানুয়ারি ২০২১। ১০ জমাদিউস সানি ১৪৪২

অর্থনৈতিক অংশীদারি এগিয়ে নিতে আগ্রহী ঢাকা ও ওয়াশিংটন

বিনিয়োগ, জ্বালানি, ব্লু ইকোনমিতে দ্বিপক্ষীয় সহযোগিতা সম্পর্কিত বিভিন্ন বিষয়ে বিস্তারিত আলোচনা হয়েছে

কূটনৈতিক প্রতিবেদক   

৭ অক্টোবর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



অর্থনৈতিক অংশীদারি এগিয়ে নিতে একসঙ্গে কাজ করার আগ্রহ প্রকাশ করেছে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্র। বিদ্যমান বন্ধুপ্রতিম সম্পর্ক আরো জোরদার, টেকসই সরবরাহ ব্যবস্থার সুবিধার্থে এবং আরো কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে উভয় দেশ এমন আগ্রহ প্রকাশ করেছে। গতকাল মঙ্গলবার ওয়াশিংটন ডিসিতে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর প্রকাশিত এক বিবৃতিতে এ কথা বলা হয়েছে। সেখানে আরো বলা হয়েছে, কভিড-১৯ মহামারির কারণে বৈশ্বিক অর্থনৈতিক বিপর্যয় কাটিয়ে উঠতে এবং অবাধ, মুক্ত, অন্তর্ভুক্তিমূলক, শান্তিপূর্ণ ও সুরক্ষিত ইন্দো-প্যাসিফিক অঞ্চলের অভিন্ন অংশীদারি গড়ে তুলতে দুই দেশ দ্বিপক্ষীয় সহযোগিতার ওপর গুরুত্বারোপ করেছে।

গত ৩০ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের অর্থনৈতিক প্রবৃদ্ধি, জ্বালানি ও পরিবেশ বিষয়ক আন্ডার সেক্রেটারি কিথ ক্র্যাচ এবং বাংলাদেশের প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমানের যৌথ সভাপতিত্বে উচ্চপর্যায়ের ভার্চুয়াল বৈঠকের ভিত্তিতে ওই বিবৃতি প্রকাশ করা হয়েছে।

বৈঠকে উভয় পক্ষ দুই দেশের মধ্যে শক্তিশালী অর্থনৈতিক অংশীদারি ও বাণিজ্য সম্পর্ক গড়ে তোলার জন্য বিনিয়োগ, জ্বালানি, ডিজিটাল নীতি, ব্লু ইকোনমি, যোগাযোগ ও জনস্বাস্থ্যের ক্ষেত্রে দ্বিপক্ষীয় সহযোগিতা সম্পর্কিত বিভিন্ন বিষয়ে বিস্তারিত আলোচনা করেছে। ‘ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট কো-অপারেশন ফোরাম অ্যাগ্রিমেন্ট (টিকফা)’ বিষয়ে দুই সরকারের মধ্যে কাউন্সিল বৈঠকে বাংলাদেশ তার অর্থনৈতিক অঞ্চলে যুক্তরাষ্ট্রের প্রতিষ্ঠানগুলোকে বিনিয়োগের আহ্বান জানিয়েছে। বৈঠকে বাংলাদেশে জ্বালানি, ব্লু ইকোনমি, যোগাযোগ ও জনস্বাস্থ্যসহ বিভিন্ন খাতে বিনিয়োগের সুযোগ ও সম্ভাবনার কথা তুলে ধরা হয়।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, যুক্তরাষ্ট্রে বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ জিয়াউদ্দিন, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব এবং উভয় দেশের সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও বিভাগের জ্যেষ্ঠ কর্মকর্তারা বৈঠকে যোগ দেন।

মন্তব্য



সাতদিনের সেরা