kalerkantho

রবিবার । ১০ মাঘ ১৪২৭। ২৪ জানুয়ারি ২০২১। ১০ জমাদিউস সানি ১৪৪২

কৃষ্ণ মুহুরী হত্যা

সাজা কমল, আমৃত্যু কারাগারে থাকবেন আসামিরা

নিজস্ব প্রতিবেদক   

৭ অক্টোবর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



চট্টগ্রামের নাজিরহাট কলেজের অধ্যক্ষ গোপাল কৃষ্ণ মুহুরী হত্যা মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত তিন আসামির সাজা কমিয়ে আমৃত্যু কারাদণ্ড দিয়েছেন আপিল বিভাগ। বিচারপতি মোহাম্মদ ইমান আলীর নেতৃত্বে ভার্চুয়াল আপিল বিভাগ গতকাল মঙ্গলবার এ রায় দেন।

তিন আসামি হলেন তসলিম উদ্দীন মন্টু, আলমগীর কবির ও আজম।

হাইকোর্টের রায়ের বিরুদ্ধে করা আপিলের ওপর শুনানি শেষে এ রায় দেন দেশের সর্বোচ্চ আদালত। আসামিপক্ষে আইনজীবী ছিলেন খন্দকার মাহবুব হোসেন ও হেলাল উদ্দিন মোল্লা। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত দাসগুপ্ত।

২০০১ সালের ১৬ নভেম্বর চট্টগ্রাম মহানগরীর জামাল খান রোডের বাসায় গোপাল কৃষ্ণ মুহুরীকে গুলি করে হত্যা করা হয়। ওই দিনই তাঁর স্ত্রী রেলওয়ের তৎকালীন অডিট কর্মকর্তা উমা মুহুরী বাদী হয়ে চট্টগ্রামের কোতোয়ালি থানায় মামলা করেন। ২০০৩ সালের ৬ ফেব্রুয়ারি চারজনকে মৃত্যুদণ্ড ও চারজনকে যাবজ্জীবন কারাদণ্ড দেন চট্টগ্রামের আদালত। এই মৃত্যুদণ্ডের রায় অনুমোদনের জন্য হাইকোর্টে ডেথ রেফারেন্স পাঠানো হয়। এরপর কারাবন্দি আসামিরা আপিল করেন। পরে মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি নাসির ক্রসফায়ারে নিহত হন এবং যাবজ্জীবন সাজাপ্রাপ্ত সাইফুল মারা যান। এ অবস্থায় ডেথ রেফারেন্স ও আসামিদের আপিলের ওপর শুনানি শেষে ২০০৬ সালে হাইকোর্ট তিন আসামির মৃত্যুদণ্ড এবং দুই আসামির যাবজ্জীবন বহাল রাখেন। বাকি দুজনকে খালাস দেওয়া হয়। মৃত্যুদণ্ডপ্রাপ্ত তিন আসামি আপিল বিভাগে আপিল করেন।

মন্তব্য



সাতদিনের সেরা