kalerkantho

রবিবার । ১৪ অগ্রহায়ণ ১৪২৭। ২৯ নভেম্বর ২০২০। ১৩ রবিউস সানি ১৪৪২

২১ বিশিষ্ট নাগরিকের বিবৃতি

ধর্ষকের সর্বোচ্চ শাস্তির দাবি

নিজস্ব প্রতিবেদক   

১ অক্টোবর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



করোনাভাইরাস মহামারির দুঃসময়ে ধর্ষণ, গণধর্ষণ, নারী হত্যা ও নারী নির্যাতনের উপর্যুপরি ঘটনায় দেশের ২১ জন বিশিষ্ট নাগরিক গভীর উদ্বেগ ও ক্ষোভ প্রকাশ করেছেন। একই সঙ্গে ধর্ষকদের সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করার দাবি জানিয়েছেন। পাশাপাশি সামাজিক অনাচারের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলার আহ্বান জানিয়েছেন।

বিবৃতিদাতারা বলেন, ‘আমরা ক্ষুব্ধ ও শঙ্কিত বোধ করছি। ধর্ষণ, বিশেষভাবে গণধর্ষণের মতো বর্বরতা সংঘটনে ব্যক্তি ও গোষ্ঠীগতভাবে যারা ঝাঁপ দেয়, নিজ লোভ-লালসা চরিতার্থ করার জন্য নারী অথবা বালিকা হত্যায় যারা পিছপা হয় না, প্রান্তিক দুর্বল বঞ্চিত নারীদের নির্যাতনে-ধর্ষণে যারা পাশবিক উল্লাস বোধ করে, তাদের অবিলম্বে গ্রেপ্তার করে দৃষ্টান্তমূলক শাস্তি দেওয়া বিশেষ জরুরি।’

বিবৃতিদাতারা বলেন, ‘আমরা মনে করি, ধর্ষণ ও নারী নির্যাতনের ঘটনা আরো তলিয়ে বিচার করে এর বিরুদ্ধে সর্বাত্মক জাতীয় ও সামাজিক প্রতিরোধ গড়ে তোলা অতীব জরুরি। সে জন্য অপরাধ সংঘটনের সঙ্গে সঙ্গে অপরাধীদের চিহ্নিত করে তাদের গ্রেপ্তার ও শাস্তি নিশ্চিত করা দরকার।

বিবৃতিদাতারা আরো হলেন, আবদুল গাফ্ফার চৌধুরী, হাসান আজিজুল হক, অধ্যাপক অনুপম সেন, রামেন্দু মজুমদার, ডা. সারোয়ার আলী, ফেরদৌসী মজুমদার, আলী যাকের, মামুনুর রশীদ, নির্মলেন্দু গুণ, মফিদুল হক, হাবীবুল্লাহ সিরাজী, মোহাম্মদ নূরুল হুদা, অধ্যাপক  আবদুস সেলিম, অধ্যাপক শফি আহমদ, নাসির উদ্দীন ইউসুফ, সারা যাকের, শিমূল ইউসুফ, মিনু হক, গোলাম কুদ্দুছ, হাসান আরিফ, তারিক সুজাত ও মাসুম রেজা।

মন্তব্য



সাতদিনের সেরা