kalerkantho

শুক্রবার । ৭ কার্তিক ১৪২৭। ২৩ অক্টোবর ২০২০। ৫ রবিউল আউয়াল ১৪৪২

গাইবান্ধার ডিসির বিরুদ্ধে আদালত অবমাননার রুল

নিজস্ব প্রতিবেদক   

৩০ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



গাইবান্ধা জেলা প্রশাসক মো. আব্দুল মতিনের বিরুদ্ধে আদালত অবমাননার রুল জারি করেছেন হাইকোর্ট। রুলে কেন তাঁর বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগ আনা হবে না, তা জানতে চাওয়া হয়েছে। সাত দিনের মধ্যে তাঁকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

বিচারপতি মামনুন রহমান ও বিচারপতি খিজির হায়াতের হাইকোর্ট বেঞ্চ গতকাল মঙ্গলবার এ আদেশ দেন। গাইবান্ধার গোবিন্দগঞ্জ উপজেলার কামারদহ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হিসেবে মো. তৌফিকুল ইসলামকে শপথ পড়ানোর নির্দেশ প্রতিপালন না করায় জেলা প্রশাসকের বিরুদ্ধে আদালত অবমাননার রুল জারি করা হয়েছে। তৌফিকুল ইসলামের করা এক আবেদনে এ আদেশ দেন আদালত।

২০১৬ সালের ৩১ অক্টোবর গোবিন্দগঞ্জের ১৩ নম্বর কামারদহ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নির্বাচনে জয়লাভ করেন মো. তৌফিকুল ইসলাম। দীর্ঘ সময় পরেও তাঁর নামে গেজেট প্রকাশ না করায় ২০১৭ সালে হাইকোর্টে রিট আবেদন করেন তৌফিকুল ইসলাম। এ রিট আবেদনে ওই বছরের ২৯ অক্টোবর হাইকোর্ট রায় দেন। রায়ে গেজেট প্রকাশ করে তাঁর শপথের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশ দেওয়া হয়। হাইকোর্টের এ আদেশের বিরুদ্ধে আপিল বিভাগে আবেদন করেন তাঁর প্রতিদ্বন্দ্বী প্রার্থী সৈয়দ শরীফুল ইসলাম। আপিল বিভাগ তাঁর আবেদন খারিজ করে দেন। এরই মধ্যে তৌফিকুল ইসলামকে বিজয়ী ঘোষণা করে গেজেট প্রকাশ করে ২০১৮ সালের ৩ জুলাই নির্বাচন কমিশন (ইসি) গাইবান্ধার জেলা প্রশাসককে শপথ পড়াতে নির্দেশ দেয়। ইসি ও হাইকোর্টের নির্দেশনার পরও শপথ না পড়ানোয় জেলা প্রশাসকের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগ এনে হাইকোর্টে আবেদন করেন তৌফিকুল ইসলাম।

মন্তব্য



সাতদিনের সেরা