kalerkantho

মঙ্গলবার । ৪ কার্তিক ১৪২৭। ২০ অক্টোবর ২০২০। ২ রবিউল আউয়াল ১৪৪২

দেশে দুর্নীতি-নারী নির্যাতনের মহামারি চলছে : নজরুল

নিজস্ব প্রতিবেদক   

২৯ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান বলেছেন, ‘দেশে এখন শুধু কভিড মহামারি নয়, দুর্নীতির মহামারি চলছে, নারী নির্যাতনের মহামারি চলছে। এই মহামারি থেকে আমাদের রক্ষা পেতে হবে, জনগণকে রক্ষা করতে হবে।’

গতকাল সোমবার দুপুরে রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে নারী ও শিশু অধিকার ফোরামের উদ্যোগে নিত্যপ্রয়োজনীয় ভোগ্যপণ্যের মূল্যবৃদ্ধির প্রতিবাদে আয়োজিত মানববন্ধনে তিনি এসব কথা বলেন।

সংগঠনের সদস্য আজিজুল বারী হেলালের সভাপতিত্বে ও সদস্যসচিব নিপুণ রায় চৌধুরীর সঞ্চালনায় বিএনপির মোয়াজ্জেম হোসেন আলাল, মীর সরফত আলী সপু, আবদুস সালাম আজাদ, মীর নেওয়াজ আলী নেওয়াজ প্রমুখ বক্তব্য দেন। বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়সহ দলের বিভিন্ন অঙ্গসংগঠনের নেতারা অংশ নেন। দ্রব্যমূল্য বৃদ্ধির প্রতিবাদে বিভিন্ন প্ল্যাকার্ড বহন করেন তাঁরা।

নজরুল বলেন, পেঁয়াজের দাম ১০০ টাকার কাছাকাছি। কোনো শাক-সবজি ৮০ টাকার নিচে পাওয়া যায় না। গরিব মানুষ খাবে কী? যাঁরা চাকরিবাকরি করেন, হালাল উপার্জন দিয়ে তাঁরা চলবেন কী করে?

তিনি বলেন, ‘বাংলাদেশে সবচেয়ে ধনী পাঁচ ভাগ মানুষের আয় বেড়েছে শতকরা ৫৭ ভাগ আর সবচেয়ে গরিব ৫ ভাগ মানুষের আয় কমেছে ৫৯ ভাগ। এটা আমাদের কথা নয়, বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর জরিপ। বিআইডিএস তাদের রিপোর্টে বলছে, গত কয়েক মাসে এক কোটি ৬৪ লাখ মানুষ নতুন করে গরিব হয়ে গেছে। দি ইকোনমিস্ট বলছে, ৪৩টা দেশের প্রবৃদ্ধির হার বেশি, কিন্তু সুখের হার কম। বাংলাদেশ তার মধ্যে একটা।’

তিনি আরো বলেন, “সিলেটের এমসি কলেজের প্রিন্সিপাল সাহেব সাংবাদিকদের কাছে বলেছেন, ‘আমি অসহায়।’ আপনি অসহায় হতে পারেন, কিন্তু যাদের সামর্থ্য আছে, সাহস আছে, তারা তো নামতে পারে ময়দানে।”

সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবীর রিজভী বলেন, নারীর সম্ভ্রমহানির সেঞ্চুরিতে ঐতিহ্য রয়েছে ছাত্রলীগের। ১৯৯৮ সালে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগ নেতা মানিক নারীর সম্ভ্রমহানির সেঞ্চুরি করেছিলেন। আর্তচিৎকার করছেন এমসি কলেজের সেই দম্পতি...। তথ্যমন্ত্রী হাছান মাহ্মুদের সমালোচনা করে তিনি বলেন, ‘মিথ্যা কথা রচনার ফ্যাক্টরি আছে তাঁর।’ ‘ইনডেমনিটি’ নামের নাটক তৈরি করে ক্ষমতাসীনরা জিয়াউর রহমানের ভাবমূর্তি বিনষ্ট করতে ষড়যন্ত্রে  লিপ্ত হয়েছে বলেও অভিযোগ করেন রিজভী।

মন্তব্য



সাতদিনের সেরা