kalerkantho

মঙ্গলবার । ৪ কার্তিক ১৪২৭। ২০ অক্টোবর ২০২০। ২ রবিউল আউয়াল ১৪৪২

বিচারবহির্ভূত হত্যা বন্ধের দাবি টিআইবি ও আসকের

নিজস্ব প্রতিবেদক   

৬ আগস্ট, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



কক্সবাজারে পুলিশের গুলিতে সাবেক সেনা কর্মকর্তা সিনহা মোহাম্মদ রাশেদ খান নিহত হওয়ার ঘটনার বিশ্বাসযোগ্য তদন্তের মাধ্যমে কঠোর জবাবদিহি নিশ্চিতের দাবি জানিয়েছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) এবং আইন ও সালিশ কেন্দ্র (আসক)। গতকাল বুধবার সংবাদমাধ্যমে পাঠানো পৃথক বিবৃতিতে এ দাবি জানানো হয়েছে।

টিআইবির বিবৃতিতে বলা হয়েছে, সিনহা নিহত হওয়ার ঘটনায় পুলিশের করা একাধিক মামলার সঙ্গে সেনাবাহিনীর ‘প্রাথমিক তদন্তের’ বক্তব্য একেবারেই বিপরীত। এই বৈপরীত্যগুলো যথাযথভাবে আমলে নিয়ে গ্রহণযোগ্য তদন্ত করে জনগণকে জানাতে হবে আদতেই পুলিশ ‘আত্মরক্ষার্থে’ গুলি চালিয়েছিল কি না। টিআইবি আশা করে, সরকার ঘটনাটির সুষ্ঠু ও গ্রহণযোগ্য তদন্ত নিশ্চিত করার পাশাপাশি বিনা বিচারে হত্যার সংবিধানবিরোধী অবস্থান থেকে সরে আসার কার্যকর উদ্যোগ নেবে এবং সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলো নিজেদের মর্যাদা ও জনআস্থা সমুন্নত রাখার স্বার্থে দায়িত্বশীল ভূমিকা পালন করবে। পাশাপাশি সিনহার সহকর্মী তিন শিক্ষার্থীর সর্বোচ্চ আইনি সুরক্ষা নিশ্চিত করা হবে।

আসকের বিবৃতিতে বলা হয়েছে, ডাকাত সন্দেহে সিনহাকে গুলি করা হয়েছে বলে পুলিশ দাবি করেছে। এ ঘটনা তথাকথিত বন্দুকযুদ্ধের নামে প্রকৃতপক্ষে কী ঘটে চলেছে, তারই চিত্র আবার সামনে নিয়ে এসেছে। দেশে আইনের শাসন এবং বাহিনীগুলোর অভ্যন্তরে স্বচ্ছতা ও জবাবদিহি প্রতিষ্ঠা করতে সিনহা নিহত হওয়াসহ এ ধরনের প্রতিটি ঘটনার সুষ্ঠু তদন্ত ও বিচার নিশ্চিত করার জোর দাবি জানাচ্ছে আসক।

মন্তব্য



সাতদিনের সেরা