kalerkantho

মঙ্গলবার  । ২০ শ্রাবণ ১৪২৭। ৪ আগস্ট  ২০২০। ১৩ জিলহজ ১৪৪১

এশিয়ার বৃহত্তম সৌরবিদ্যুৎ কেন্দ্র উদ্বোধন করলেন নরেন্দ্র মোদি

কালের কণ্ঠ ডেস্ক   

১২ জুলাই, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



এশিয়ার বৃহত্তম সৌরবিদ্যুৎ কেন্দ্র উদ্বোধন করলেন নরেন্দ্র মোদি

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি গত শুক্রবার মধ্য প্রদেশে এশিয়ার বৃহত্তম সৌরবিদ্যুৎ কেন্দ্র উদ্বোধন করেছেন। এদিন তিনি ভিডিও কনফারেন্সের মাধ্যমে বিদ্যুেকন্দ্রটি উদ্বোধন করেন।

উদ্বোধনের পর মোদি বলেন, ‘শুধু আজ নয়, একবিংশ শতাব্দীতে অন্যতম গুরুত্বপূর্ণ হতে চলেছে সৌরশক্তি। সৌরশক্তি সুনিশ্চিত, শুদ্ধ ও সুরক্ষিত। আজ ইতিহাস তৈরি করল রেওয়া। নর্মদা মা ও সাদা বাঘের জন্য পরিচিত ছিল রেওয়া। এবার তার সঙ্গে যুক্ত হলো এশিয়ার সর্ববৃহৎ সৌরবিদ্যুৎ কেন্দ্র।’

সাড়ে ৭০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনে সক্ষম এ প্রকল্প বাস্তবে রূপ দিতে খরচ হয়েছে সাড়ে চার হাজার কোটি রুপি। মোট দেড় হাজার হেক্টর জমির ওপর প্রতিষ্ঠিত ওই বিদ্যুেকন্দ্রের ৫০০ হেক্টরজুড়ে বসানো হয়েছে সোলার প্যানেলগুলো। ‘রেওয়া আল্ট্রা মেগা সোলার’ শীর্ষক ওই বিদ্যুেকন্দ্র প্রতিবছর প্রায় ১৫ লাখ টন কার্বন নিঃসরণ থেকে দেশকে রেহাই দেবে।

এখান থেকে উৎপাদিত বিদ্যুৎ সরবরাহ করা হবে দিল্লির মেট্রো রেলে, ২৪ শতাংশ সরবরাহ করা হবে গণপরিবহনের মাধ্যমগুলোয় আর বাকি বিদ্যুৎ অন্যান্য রাজ্যে সরবরাহ করা হবে।

মধ্য প্রদেশের এ সৌরবিদ্যুৎ কেন্দ্র হলো ‘ক্লিন ইন্ডিয়া টেকনোলজি ফান্ড ইন্ডিয়া’র তৈরি প্রথম সৌর প্রকল্প। এর সঙ্গে যুক্ত রয়েছে মধ্য প্রদেশ উর্জা বিকাশ নিগম লিমিটেড ও সোলার এনার্জি করপোরেশন অব ইন্ডিয়া। ২০১৭ সালের ডিসেম্বরে মধ্য প্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান এ প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। সূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস।

মন্তব্য