kalerkantho

বুধবার । ২৮ শ্রাবণ ১৪২৭। ১২ আগস্ট ২০২০ । ২১ জিলহজ ১৪৪১

আপনার প্রশ্ন ডাক্তারের পরামর্শ

কালের কণ্ঠ’র স্বাস্থ্য সমস্যা বিষয়ক নিয়মিত আয়োজন আপনার প্রশ্ন, ডাক্তারের পরামর্শ। আপনাদের পাঠানো প্রশ্ন থেকে বাছাই করা কিছু প্রশ্নের পরামর্শ দিয়েছেন অধ্যাপক ডা. মো. জুলহাস উদ্দিন এমবিবিএস (ডিএমসি) এফসিপিএস এফসিসিপি (ইউএসএ) এফআরসিপি (ইউকে) বিভাগীয় প্রধান, মেডিসিন বিভাগ মার্কস মেডিক্যাল কলেজ

১১ জুলাই, ২০২০ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



আপনার প্রশ্ন ডাক্তারের পরামর্শ

সমস্যা : আমার বয়স ৩৯, ওজন ৫৫ কেজি, উচ্চতা ৫ ফুট ১ ইঞ্চি। গত এক মাস যাবত্ জ্বর, কাশি, শ্বাসকষ্ট, মারাত্মক শারীরিক দুর্বলতা ছিল। মনে হচ্ছে গলায় যেন কি আটকে গেছে। গরম পানি খাচ্ছি কিন্তু নিচে নামছে না। এখনো কাশি এবং শারীরিক দুর্বলতা আছে। এরই মধ্যে ওষুধ হিসেবে মোনাস, নাপা, ফেক্সোফেনাডিন খেয়েছি। রেগুলার নেবুলাইজার দেওয়া হচ্ছে। পাশাপাশি ভিটামিন, জিংক এগুলোও চলছে। দুইবার কভিড টেস্ট নেগেটিভ এসেছে, তবে আমার স্বামীর রিপোর্ট পজিটিভ ছিল। এখন গলায় আটকে যাবার সমস্যা, কাশি এবং শারীরিক দুর্বলতার জন্য পরামর্শ চাচ্ছি।

শামিমা নাসরিন, কাঁঠালবাগান, ঢাকা

 

পরামর্শ : জ্বর, কাশি, শ্বাসকষ্ট, মারাত্মক দুর্বলতা এবং সঙ্গে কনট্যাক্টের ইতিহাস—সব মিলিয়ে কভিডই মনে হচ্ছে। যদিও রিপোর্ট দুবার নেগেটিভ এসেছে। রিপোর্ট ৩০ ভাগ ফলস নেগেটিভ আসতে পারে। দুশ্চিন্তার কিছু নেই যেহেতু মাসখানেক হয়ে গেছে। এখন নেগেটিভ রেজাল্ট। বর্তমান উপসর্গ যেমন কাশি, শারীরিক দুর্বলতা এবং গলায় আটকে যাওয়ার সমস্যাগুলো টনসিল বা ওপরের শ্বাসতন্ত্রের অন্য কোনো সমস্যা হতে পারে। আপনি একজন ইএনটি বা মেডিসিন বিশেষজ্ঞকে দেখাতে পারেন। তবে প্রাথমিকভাবে গরম পানি দিয়ে গড়গড়া করুন। যে ভিটামিনগুলো খাচ্ছেন সেগুলো সেবনের পাশাপাশি একটা অ্যান্টিবায়োটিক Tab Clavusef 500mg দুবেলা ৫-৭ দিন খেয়ে দেখতে পারেন।

 

সমস্যা : আমার বয়স ৩২। বছরখানেক ধরে আমার চুলকানি হয়েছে। ডাক্তার দেখিয়ে ওষুধ খেয়েছি। তবু সারছে না চুলকানি। এখন কী করব?

অরবিন্দ পান্তি, ই-মেইলে

 

পরামর্শ : কেমন ধরনের চুলকানি—যেমন চামড়ায় কোনো গোটা, ফোসকা, সারা শরীর না নির্দিষ্ট কোনো জায়গায়, চুলকানোর পরপর চামড়া লাল হয়ে ফুলে যায় কি না? এর সঙ্গে অ্যালার্জির বা হাঁপানির কোনো সম্পর্ক আছে কি না ইত্যাদি জানা দরকার। দেখানো চিকিত্সকের প্রেসক্রিপশনটা দেখলে কিছুটা বোঝা যেত। সম্ভব হলে পরবর্তী সময়ে তথ্যগুলো দেবেন।

 

সমস্যা : আমার বয়স ৩৩, ওজন ৬০ কেজি, উচ্চতা ৫ ফুট ৩ ইঞ্চি। আমার সমস্যা হচ্ছে, গত চার মাস যাবত্ খুসখুসে কাশি। এ জন্য ফেক্সোফেনাডিন, মোনাস ১০ খেয়েছি। এক মাস আগে একবার জ্বর এসেছিল, তখন নাপাসহ এজিথ্রোমাইসিন (জিম্যাক্স ৫০০) খেয়েছি, জ্বর ভালো হয়েছে। কভিড টেস্টের রিপোর্ট নেগেটিভ এসেছে। আমার সমস্যা হলো খুসখুসে কাশিটা ভালো হচ্ছে না। এ জন্য পরামর্শ দেবেন।

মমিনুল ইসলাম, মিরপুর, ঢাকা

 

পরামর্শ : বংশগত অ্যাজমার ইতিহাস আছে কি না? কারণ শুধু শুকনা কাশি থাকলেও এটাকে অ্যাজমা বা হাঁপানি বলে আজকাল। আপনি আপাতত Tab Arlin 600mg দুইবার দিনে ৫ দিন, Tab Bukof দুইবার ৫ দিন, Tab Provair ১০সম দৈনিক একটা এক মাস, সিরাপ Mucolyte ২ চামচ ২ বার ৫ দিন, Tab Docopa ২০০সম রাতে একটা করে এক মাস খান।

 

সমস্যা : আমার বয়স ২৩, ওজন ৬৩ কেজি। আমি গর্ভবতী কিন্তু গ্যাস্ট্রিকের সমস্যায় ভুগছি। গ্যাস্ট্রিক সমস্যায় কোন ওষুধ আমার জন্য প্রযোজ্য?

কানিজ ফাতেমা, মুন্সীগঞ্জ

 

পরামর্শ : যেকোনো অ্যান্টাসিড সিরাপ এবং Suctalphate জাতীয় ওষুধ OTC drug হিসেবে খেতে পারবেন। এ ছাড়া বেশি ব্যথা হলে Nospa, Butapen ইত্যাদি খেতে পারবেন। তবে অন্যান্য বহুল প্রচলিত গ্যাস্ট্রিকের ওষুধও খাওয়া যাবে। সে ক্ষেত্রে চিকিত্সকদের পরামর্শ নেওয়া ভালো।

 

ঘোষণা

বিশেষজ্ঞ চিকিত্সক কর্তৃক এ ধরনের চিকিত্সা পরামর্শ পেতে আপনার স্বাস্থ্যসংক্রান্ত

সমস্যা লিখে আমাদের জানান [email protected] ই-মেইলে।

নাম, ঠিকানা, সমস্যা লেখার পাশাপাশি বয়স, উচ্চতা, ওজনও লিখে জানান।

মন্তব্য



সাতদিনের সেরা