kalerkantho

শনিবার । ২৭ আষাঢ় ১৪২৭। ১১ জুলাই ২০২০। ১৯ জিলকদ ১৪৪১

দেশব্যাপী বাম জোটের বিক্ষোভ

বাসভাড়ার নতুন বোঝা বাতিলের দাবি

নিজস্ব প্রতিবেদক   

৩ জুন, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বাসভাড়ার নতুন বোঝা বাতিলের দাবি

ভাড়া বৃদ্ধির সিদ্ধান্ত বাতিলের দাবিতে গতকাল শহরের সাতমাথায় মানববন্ধন করে বাম গণতান্ত্রিক জোটের বগুড়া জেলা শাখা। ছবি : কালের কণ্ঠ

বাসভাড়া বৃদ্ধি না করে বিভিন্ন সড়কে সরকারি টোল আদায় বন্ধ, পেট্রল ও ডিজেলের দাম কমানোর দাবি জানিয়ে বাম গণতান্ত্রিক জোট নেতারা বলেছেন, জনগণের ওপর বাসভাড়ার নতুন বোঝা চাপানোর সিদ্ধান্ত বাতিল করতে হবে। সরকার চাইলে পোশাক খাতসহ অন্য খাতের মতো বাস মালিকদের জন্য প্রণোদনা বা ভর্তুকি দিতে পারে।

দেশব্যাপী বিক্ষোভ কর্মসূচি থেকে এই দাবি জানানো হয়েছে বলে বাম জোটের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। নতুন করে বাসভাড়া বৃদ্ধির এই সিদ্ধান্ত বাতিলের দাবিতে গতকাল মঙ্গলবার চট্টগ্রাম, খুলনা, নারায়ণগঞ্জ, বগুড়া, বরিশাল, ফেনী, রাজশাহী, রংপুর, কিশোরগঞ্জ, নীলফামারী, কুড়িগ্রাম, সিরাজগঞ্জ, দিনাজপুর, চাঁদপুর, হবিগঞ্জসহ দেশব্যাপী বিভিন্ন জেলা-উপজেলায় কর্মসূচি পালিত হয়।

কর্মসূচিতে নেতারা বলেন, করোনা মহামারিতে আক্রান্তের সংখ্যা ও মৃত্যু যখন ঊর্ধ্বমুখী, তখন প্রয়োজন ছিল কঠোর লকডাউন। কিন্তু সরকার স্বাস্থ্য বিশেষজ্ঞ এবং টেকনিক্যাল কমিটিসহ সবার মতামত উপেক্ষা করে অফিস-আদালত, দোকানপাট, গণপরিবহনসহ সব কিছু খুলে দিয়ে জনগণকে আরো মৃত্যুঝুঁকির মধ্যে ফেলেছে। গত দুই মাস সরকার শ্রমজীবীসহ সাধারণ মানুষের খাদ্য, আর্থিক নিরাপত্তাসহ কার্যত কোনো দায়িত্ব না নিয়ে চার কোটি চরম দরিদ্র মানুষকে বিপর্যয়ের মধ্যে ফেলেছে। অপ্রাতিষ্ঠানিক খাতের শ্রমিকসহ কর্মক্ষম মানুষ কর্মহীন হয়ে পড়েছে। এ সময় সরকার নিজেদের দায়িত্ব পালন না করে সবার মতামত উপেক্ষা করে লকডাউন তুলে নিয়ে গণপরিবহন চালু করেছে।

মন্তব্য



সাতদিনের সেরা