kalerkantho

বৃহস্পতিবার । ২১ জ্যৈষ্ঠ ১৪২৭ । ৪ জুন ২০২০। ১১ শাওয়াল ১৪৪১

আন্তর্জাতিক উচ্চশিক্ষা সম্মেলন

পাঠক্রম সংস্কার ও শিক্ষকদের পেশাদারি বাড়ানোর তাগিদ

নিজস্ব প্রতিবেদক   

২৫ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ | পড়া যাবে ১ মিনিটে



আন্তর্জাতিক উচ্চশিক্ষা সম্মেলনে বিশ্ববিদ্যালয় পর্যায়ে পাঠক্রম সংস্কার ও শিক্ষকদের পেশাদারি বাড়ানোর তাগিদ দেওয়া হয়েছে। গতকাল সোমবার বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সঙ্গে কৌশলগত অংশীদারিতে ব্রিটিশ কাউন্সিল এই সম্মেলনের আয়োজন করে।

সম্মেলনে অংশগ্রহণকারীরা বিশ্বজুড়ে, আঞ্চলিক পর্যায়ে ও বাংলাদেশে উচ্চশিক্ষার গুণগত মান বাড়াতে ভবিষ্যতে শিক্ষা ও শেখানোর পদ্ধতি এবং এর পেশাদারির ধরন কেমন হবে তা নিয়ে নানা বিতর্ক ও আলোচনা করেন।

জ্ঞানভিত্তিক সমাজে স্নাতক-পরবর্তী চাকরির ক্রমবর্ধমান চাহিদা মেটাতে সম্মেলনে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের পেশাভিত্তিক উন্নয়নের সুযোগ এবং পাঠক্রম উন্নয়নের প্রয়োজনীয়তার বিষয়ে আলোকপাত করা হয়। বাংলাদেশের উচ্চশিক্ষা খাতের গুণগত মান বৃদ্ধিতে শিক্ষণ ও শেখানোর প্রক্রিয়ার ভূমিকা সম্পর্কেও গুরুত্বারোপ করা হয়।

রাজধানীর গুলশানে ওয়েস্ট ইন হোটেলে সম্মেলনে প্রধান অতিথি ছিলেন শিক্ষা মন্ত্রণালয়ের সচিব মো. মাহবুব হোসেন এবং বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ। সম্মেলনে সভাপতিত্ব করেন টম মিশশা, ডিরেক্টর বাংলাদেশ, ব্রিটিশ কাউন্সিল। বাংলাদেশের উচ্চশিক্ষা খাতের সঙ্গে সংশ্লিষ্ট প্রায় ২০০ জন অংশীদার সম্মেলনে উপস্থিত ছিলেন।

মন্তব্য



সাতদিনের সেরা