kalerkantho

রবিবার । ২২ চৈত্র ১৪২৬। ৫ এপ্রিল ২০২০। ১০ শাবান ১৪৪১

স্পেন যাওয়া হচ্ছে না দেড় শ কর্মকর্তার

করোনা শঙ্কায় মোবাইল কংগ্রেস বাতিল

কাজী হাফিজ   

১৮ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



স্পেন যাওয়া হচ্ছে না দেড় শ কর্মকর্তার

করোনাভাইরাসের কারণে বাতিল হয়ে গেছে এবারের মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস। সে জন্য স্পেনের বার্সেলোনা শহরে যাওয়া হচ্ছে না প্রায় দেড় শ কর্মকর্তার। দেশের টেলিকম খাতের সরকারি-বেসরকারি পর্যায়ের এসব কর্মকর্তার বেশির ভাগই এরই মধ্যে স্পেনের ভিসাও সংগ্রহ করেছিলেন। বাকিদের ভিসাপ্রাপ্তির বিষয়টিও ছিল প্রক্রিয়াধীন। প্রযোজ্য ক্ষেত্রে সরকারের অনুমতিও নেওয়া হয়েছিল।

স্পেনের বার্সেলোনায় প্রতিবছরের নিয়মিত আয়োজনের অংশ হিসেবে আগামী ২৪ থেকে ২৭ ফেব্রুয়ারি মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস অনুষ্ঠানের কথা ছিল। কিন্তু গত ১২ ফেব্রুয়ারি আয়োজক সংস্থা জিএসএমএ এই আয়োজন বাতিলের ঘোষণা দেয়। প্রায় সব আয়োজন সম্পন্ন হওয়ার পর এমন ঘোষণায় হতাশ সম্মেলনে অংশগ্রহণেচ্ছু বাংলাদেশের কর্মকর্তারা।

সংশ্লিষ্ট সূত্র জানায়, ডাক ও টেলিযোগাযোগ বিভাগ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ, বিটিআরসি, বিটিসিএল এবং মোবাইল ফোন অপারেটরসহ বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তাদের জন্য বার্সেলোনায় হোটেল বুকিং, বিমানের টিকিট বুকিং সম্পন্ন হয়েছিল। কিন্তু করোনাভাইরাসের ঝুঁকির উল্লেখ করে জিএসএমএর আয়োজন বন্ধ রাখার সিদ্ধান্তে সব কিছু ভেস্তে গেছে।

জিএসএমএর প্রধান নির্বাহী জন হফম্যানের দেওয়া এক বিবৃতিতে বলা হয়, ২০০৬ সাল থেকে প্রতিবছর অনুষ্ঠিত হয়ে আসা মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস এবারই বাতিল করতে হলো। করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে এবং বার্সেলোনার পরিবেশ নিরাপদ ও স্বাস্থ্যসম্মত রাখার স্বার্থে এবার এই কংগ্রেস অনুষ্ঠান সম্ভব নয়। চীন ও বিশ্বের অন্যান্য দেশ—যারা এই ভাইরাসে আক্রান্ত হয়েছে তাদের প্রতি আমরা সহানুভূতি জানাচ্ছি। জিএসএমএর এই সিদ্ধান্তের আগে ফেসবুক, অ্যামাজন, এলজি, ইনটেল, এরিকসন, ভিভো, জেটটিই, এনভিডিয়া, সিসকো, সনি, এইচএমডি, ভলভো, অরেঞ্জ, ভোডাফোন, নকিয়ার প্রতিষ্ঠানগুলো এই কংগ্রেসে যোগ দিতে অসম্মতি জানায়। প্রসঙ্গত, মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস ও মোবাইল শিল্প সংক্রান্ত বার্ষিক এই বাণিজ্য মেলায় এবার বিশ্বের প্রায় দুই শ দেশের এক লাখেরও বেশি প্রতিনিধি অংশগ্রহণের কথা ছিল। এসব প্রতিনিধির মধ্যে সংশ্লিষ্ট দেশগুলোর টেলিযোগাযোগ সংক্রান্ত মন্ত্রী, নিয়ন্ত্রক সংস্থার প্রধানরাও অন্তর্ভুক্ত ছিলেন।

বিশাল এই সম্মেলন প্রায় দুই যুগ ধরে বার্সেলোনা তথা স্পেন সরকারের জন্য আর্থিকভাবেও লাভজনক হিসেবে বিবেচিত হয়ে আসছে। 

মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস বাতিল বিষয়ে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার কালের কণ্ঠকে বলেন, ‘এটি হচ্ছে মোবাইল ফোন শিল্পের বিশ্ব প্রদর্শনী। মোবাইল ফোন বিষয়ে বিশ্বের যত নতুন উদ্ভাবনী, ভবিষ্যৎ পরিকল্পনা, গবেষণা—সব কিছু এই সম্মেলনে উপস্থাপন করা হয়। অত্যাধুনিক সব প্রযুক্তি এখানে একসঙ্গে দেখার সুযোগ ঘটে। এবার এটি বাতিল হওয়ায় এর নেতিবাচক প্রভাব সার্বিকভাবে বিশ্বের মোবাইল শিল্পের ওপর পড়বে।

 

মন্তব্য



সাতদিনের সেরা