kalerkantho

বৃহস্পতিবার । ১১ অগ্রহায়ণ ১৪২৭। ২৬ নভেম্বর ২০২০। ১০ রবিউস সানি ১৪৪২

আইসিসিবিতে ভারতের হাইকমিশনার

বাংলাদেশকে কেউ দাবিয়ে রাখতে পারবে না

কূটনৈতিক প্রতিবেদক   

২৭ জানুয়ারি, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বাংলাদেশকে কেউ দাবিয়ে রাখতে পারবে না বলে মন্তব্য করেছেন ঢাকায় ভারতের হাইকমিশনার রিভা গাঙ্গুলি দাস। তিনি দাবি করেছেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কেবল বাংলাদেশের নন, ভারতেরও। ভারতের ৭১তম প্রজাতন্ত্র দিবস উপলক্ষে গতকাল রবিবার সন্ধ্যায় ঢাকায় আন্তর্জাতিক কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) আয়োজিত সংবর্ধনা অনুষ্ঠানের বক্তব্যে তিনি ওই দাবি করেন।

ভারতীয় হাইকমিশনার বলেন, “বঙ্গবন্ধু বলেছিলেন, ‘আমরা যখন মরতে শিখেছি, তখন কেউ আমাদের দাবায়ে রাখতে পারবা না।’ আজ আমরা বাংলাদেশে সেই অদম্য চেতনা দেখতে পাই যেখানে কেউ বাংলাদেশকে দাবিয়ে রাখতে পারবে না।” তিনি বলেন, “বাংলাদেশের সবচেয়ে বড় শক্তি তার জনগণ। বঙ্গবন্ধু যেমন বলেছিল, ‘আমার সবচেয়ে বড় শক্তি আমার দেশের মানুষকে ভালোবাসি। সবচেয়ে বড় দুর্বলতা আমি তাদের খুব বেশি ভালোবাসি।’ রিভা গাঙ্গুলি দাস বলেন, বাংলাদেশের কূটনীতিক প্রয়াত সৈয়দ মোয়াজ্জেম আলীকে পদ্মভূষণ ও প্রত্নতত্ত্ববিদ অধ্যাপক এনামুল হককে পদ্মশ্রী পুরস্কার দিতে পেরে ভারত সম্মানিত বোধ করছে।

অনুষ্ঠানে প্রধান অতিথি পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন সন্ত্রাসের বিরুদ্ধে বাংলাদেশ ও ভারতের ‘জিরো টলারেন্স’ (বিন্দুমাত্র ছাড় না দেওয়া) নীতি তুলে ধরেন। তিনি আশা করেন, দুই দেশের সম্পর্ক সর্বোচ্চ পর্যায়ে থাকবে।

 

মন্তব্য



সাতদিনের সেরা