kalerkantho

শনিবার। ২০ অগ্রহায়ণ ১৪২৭। ৫ ডিসেম্বর ২০২০। ১৯ রবিউস সানি ১৪৪২

ঢাকা ওয়াসার এমডির বিরুদ্ধে রুল আদালত অবমাননার

নিজস্ব প্রতিবেদক   

২৪ জানুয়ারি, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ঢাকা ওয়াসার এমডির বিরুদ্ধে রুল আদালত অবমাননার

বুড়িগঙ্গা নদী দূষণ রোধে ওয়াসার স্যুয়ারেজ লাইন বন্ধ করতে আদালতের রায়, নির্দেশনা ও আদেশ বাস্তবায়ন না করা, অসত্য ও বিভ্রান্তিকর তথ্য দিয়ে আদালতের কার্যক্রমে বিঘ্ন ঘটানোয় ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক (এমডি) তাকসিম এ খানের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগে কেন শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। 

একই সঙ্গে বুড়িগঙ্গায় সিটি করপোরেশনের যেসব পাইপলাইনের সংযোগ রয়েছে, তা ৩০ দিনের মধ্যে বন্ধ করতে নির্দেশ দেওয়া হয়েছে। এসব পাইপলাইন যেসব ব্যক্তি বা প্রতিষ্ঠান স্থাপন করেছে, তাদের কাছ থেকে পাইপলাইন বন্ধের খরচ আদায় করতে বলা হয়। এ ছাড়া নদীর তীরে বর্জ্য বা আবর্জনা ফেলা বন্ধ করতে নির্দেশ দেওয়া হয়েছে। এরই মধ্যে যে বর্জ্য ফেলা হয়েছে, তা অপসারণ করতে বলা হয়েছে। আদালতের আদেশ কার্যকরের বিষয়ে ৩০ দিনের মধ্যে প্রতিবেদন দাখিল করতে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়রকে বলা হয়েছে। আগামী ২০ ফেব্রুয়ারি পরবর্তী শুনানির দিন ধার্য করা হয়েছে। 

বিচারপতি গোবিন্দ চন্দ্র ঠাকুর ও বিচারপতি মোহাম্মদ উল্লাহর হাইকোর্ট বেঞ্চ গতকাল বৃহস্পতিবার এ রুল জারি করেছেন। ওয়াসার এমডিকে দুই সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে। বুড়িগঙ্গা নদী দূষণ রোধে মানবাধিকার ও পরিবেশবাদী সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) করা এক রিট মামলায় এ আদেশ দেন হাইকোর্ট। রিট আবেদনকারীর পক্ষে আইনজীবী ছিলেন অ্যাডভোকেট মনজিল মোরসেদ। পরিবেশ অধিদপ্তরের পক্ষে আইনজীবী ছিলেন অ্যাডভোকেট আমাতুল করিম। ঢাকা ওয়াসার পক্ষে ছিলেন অ্যাডভোকেট উম্মে সালমা। আর শিল্পপ্রতিষ্ঠানের মালিকপক্ষে ছিলেন অ্যাডভোকেট সানজিদা খানম ও আনুিসর রহমান রায়হান।

মন্তব্য