kalerkantho

বুধবার । ১০ অগ্রহায়ণ ১৪২৭। ২৫ নভেম্বর ২০২০। ৯ রবিউস সানি ১৪৪২

করোনা ভাইরাস

আক্রান্ত হওয়ার লক্ষণ ও চিকিৎসা

কালের কণ্ঠ ডেস্ক   

২২ জানুয়ারি, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



আক্রান্ত হওয়ার লক্ষণ ও চিকিৎসা

চীনে গত ডিসেম্বর থেকে দেখা যাওয়া নতুন ভাইরাসটি মূলত ফুসফুসে বড় ধরনের সংক্রমণ ঘটায়। এটিকে এক ধরনের করোনা ভাইরাস হিসেবে চিহ্নিত করা হয়েছে। এই ভাইরাস সাধারণত নাক, সাইনাস বা গলার উপরিভাগে সংক্রমণ ঘটায়।

এই ভাইরাসের উৎস : বিশ্ব স্বাস্থ্য সংস্থার ধারণা, ভাইরাসটির উৎস কোনো প্রাণী হবে। যতটুকু জানা যায়, মানুষের আক্রান্ত হওয়ার ঘটনাটি প্রথম ঘটেছে চীনের উহান শহরে; যেখানকার বাজারে সামুদ্রিক মাছ পাইকারি বিক্রি হয়। এ ধরনের ছয়টি ভাইরাস আগে পরিচিত থাকলেও এখন যেটিতে সংক্রমণ ঘটছে, সেটি নতুন। বেশির ভাগ করোনা ভাইরাসই বিপজ্জনক নয়। কিন্তু অপরিচিত এই ভাইরাস নিউমোনিয়াকে মহামারির দিকে ঠেলে দিতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

আক্রান্ত হওয়ার লক্ষণ : ফুসফুসে সংক্রমণের পাশাপাশি জ্বর, কাশি ও শ্বাস-প্রশ্বাসের সমস্যাই মূলত প্রধান লক্ষণ। করোনা ভাইরাসের প্রাদুর্ভাব অনেককে সার্স ভাইরাসের কথা মনে করিয়ে দিয়েছে, যা ২০০০ সালের শুরুতে এশিয়ার ৭৭৪ জনের মৃত্যুর কারণ হয়ে দাঁড়িয়েছিল। নতুন ভাইরাসটির জেনেটিক কোড বিশ্লেষণ করে দেখা গেছে, এটি অনেকটাই সার্স ভাইরাসের মতো। এডিনবার্গ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মার্ক উলহাউস বলেন, ‘এ ভাইরাস অনেকটা ফ্লুর মতো। কিন্তু সার্স ভাইরাসের চেয়ে মারাত্মক নয়।’

কতটা দ্রুত ছড়ায় : ডিসেম্বরে উহান শহরে প্রথম এই ভাইরাস তার অস্তিত্ব জানান দেয় এবং এ পর্যন্ত মৃত্যু হয়েছে তিনজনের। কিন্তু চীন সরকারের উদ্বেগের কারণ হলো, নতুন চান্দ্রবর্ষে যখন লাখ লাখ মানুষ বিশ্বজুড়ে ভ্রমণ করবে, তখন এই ভাইরাসে আক্রান্ত হওয়ার আশঙ্কা বেড়ে যাবে। দক্ষিণ কোরিয়া, জাপান ও থাইল্যান্ডও নতুন ভাইরাসে আক্রান্ত হওয়ার খবর নিশ্চিত করেছে।

মানুষ থেকে ছড়ায়? : এখন পর্যন্ত বিজ্ঞানীদের ধারণা, মানুষ থেকে মানুষে সংক্রমিত হওয়ার কিছু ঘটনা ঘটেছে। সিঙ্গাপুরের ডিউক-নুস মেডিক্যাল স্কুলের ওয়াং লিন ফা সম্প্রতি উহান সফরে গিয়েছিলেন। তিনি বলছেন, মানুষ থেকে মানুষে সংক্রমণের লক্ষণগুলোর দিকে তীক্ষ দৃষ্টি দেওয়া হচ্ছে।

প্রতিরোধের উপায় : সংক্রমিত ব্যক্তিকে আলাদা রেখে চিকিৎসা দিতে হবে। পরিচ্ছন্নতার পাশাপাশি মানুষজনকে অরক্ষিত প্রাণী থেকে সাবধান থাকতে হবে। সূত্র : বিবিসি।

মন্তব্য



সাতদিনের সেরা