kalerkantho

শনিবার । ২৩ জ্যৈষ্ঠ ১৪২৭ । ৬ জুন ২০২০। ১৩ শাওয়াল ১৪৪১

একনেক সভায় প্রধানমন্ত্রীর চার নির্দেশ

প্রতিটি বিভাগে হবে বঙ্গবন্ধু নভোথিয়েটার

নিজস্ব প্রতিবেদক   

৮ জানুয়ারি, ২০২০ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



একনেক সভায় প্রধানমন্ত্রীর চার নির্দেশ

দেশের যেকোনো স্থানে সেতুর আশপাশ থেকে আর যাতে বালু তোলা না হয় সেই নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় প্রধানমন্ত্রী বলেন, সেতুর আশপাশে বালু উত্তোলন করা যাবে না। বালুমহাল করা যাবে না। সেতুর আশপাশ থেকে বালু তোলার কারণে মেয়াদ শেষ হওয়ার আগেই সেতু ঝুঁকিতে পড়ে। পিলারের সাপোর্ট নষ্ট হয়।

একনেক সভায় প্রধানমন্ত্রী আরো বলেন, সেতুর আশপাশে নদীর নাব্যতা রক্ষা করতে হবে। নদীর নাব্যতা ঠিক করতে নিয়মিত খনন করতে হবে। এমনভাবে খননকাজ করতে হবে, যাতে নদীর পার না ভাঙে।

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে মেঘনা সেতুর আশপাশে অবৈধভাবে বালু উত্তোলনের কারণে সেতুটিকে ঝুঁকিতে ফেলে দেয় প্রভাবশালীরা। বালু ব্যবসায়ীরা মেঘনা সেতুর পিলারের আশপাশ থেকে ক্রমাগত বালু তোলায় একপর্যায়ে ঝুঁকিপূর্ণ হয়ে পড়ে সেতুটি। সম্প্রতি জাপান আন্তর্জাতিক সহযোগী সংস্থার (জাইকা) অর্থায়নে নতুন করে একটি সেতু নির্মাণ করা হয়েছে। এভাবে সারা দেশেই সেতুর আশপাশ থেকে অবৈধভাবে বালু উত্তোলন করে সেতুকে ঝুঁকিপূর্ণ করে ফেলছে বালুখেকোরা। এমন বাস্তবতায় প্রধানমন্ত্রীর কাছ থেকে সেতুর আশপাশ থেকে বালু না তোলার নির্দেশ এলো।

গতকাল একনেক সভা শেষে সংবাদ সম্মেলনে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান সাংবাদিকদের বলেন, সুগন্ধা নদীর ভাঙন থেকে বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দীন জাহাঙ্গীর সেতু (দোয়ারিকা সেতু) রক্ষার্থে চার কিলোমিটার নদীর তীরে ‘স্থায়ী রক্ষাপ্রদ কাজ’ প্রকল্পটির অনুমোদন দেওয়ার সময় প্রধানমন্ত্রী এমন নির্দেশনা দেন। ২৮৪ কোটি টাকা ব্যয়ের এ প্রকল্পের অনুমোদন দেওয়া হয়। ২০২২ সালে এর কাজ শেষ হবে।

পরিকল্পনামন্ত্রী জানান, কারিগরি শিক্ষায় শিক্ষার্থীর সংখ্যা বাড়ানোর পাশাপাশি কারিগরি শিক্ষাকে জনপ্রিয় করে তুলতে উপবৃত্তি চালুর নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। গতকাল একনেক সভায় ‘কারিগরি শিক্ষায় উপবৃত্তি’ শিরোনামে একটি প্রকল্প উত্থাপন করা হলে প্রধানমন্ত্রী প্রকল্পটি অনুমোদন না দিয়ে ফেরত পাঠান। এ সময় তিনি বলেন, প্রকল্প নিলে সেটি একটি নির্দিষ্ট সময়ের মধ্যে শেষ হয়ে যাবে। কারিগরি শিক্ষার প্রতি শিক্ষার্থীর আগ্রহ বাড়াতে উপবৃত্তি চালু করতে হবে রাজস্ব খাত থেকে; উন্নয়ন প্রকল্প দিয়ে নয়। কারিগরি শিক্ষায় উপবৃত্তি চালু করে এটিকে স্থায়ী করার কথাও বলেন প্রধানমন্ত্রী।

একনেক সভায় দেশের সব বিভাগীয় শহরে একটি করে বঙ্গবন্ধু নভোথিয়েটার নির্মাণের নির্দেশও দিয়েছেন প্রধানমন্ত্রী। বরিশালে বঙ্গবন্ধু নভোথিয়েটার প্রকল্পটি অনুমোদনের সময় প্রধানমন্ত্রী এই নির্দেশ দেন। ঢাকা ও রাজশাহীতে এখন বঙ্গবন্ধু নভোথিয়েটার রয়েছে। বরিশালে নভোথিয়েটার নির্মাণ প্রকল্পটি গতকাল একনেক সভায় পাস হয়েছে। ঢাকায় বঙ্গবন্ধু নভোথিয়েটারের আদলে বাকি বিভাগগুলোতে নভোথিয়েটার করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী।

সারা দেশে নিরাপদ পানি সরবরাহ শিরোনামের একটি প্রকল্প অনুমোদনের সময় প্রধানমন্ত্রী বলেন, ভূগর্ভস্থ পানির ওপর চাপ কমাতে হবে। উপরিভাগের পানি ব্যবহার বাড়াতে হবে। বৃষ্টির পানি ধরে রাখার ব্যবস্থা করারও নির্দেশ দেন প্রধানমন্ত্রী।

পরিকল্পনামন্ত্রী বলেন, সারা দেশে নিরাপদ পানি সরবরাহসহ সাত প্রকল্পের অনুমোদন দিয়েছে একনেক। এসব প্রকল্প বাস্তবায়নে ব্যয় হবে ১১ হাজার ৪২ কোটি টাকা। পুরোটাই সরকারি তহবিল থেকে খরচ করা হবে।

মন্তব্য



সাতদিনের সেরা