kalerkantho

মঙ্গলবার । ২১ জানুয়ারি ২০২০। ৭ মাঘ ১৪২৬। ২৪ জমাদিউল আউয়াল ১৪৪১     

হুমায়ূন আহমেদের ৭১তম জন্মদিন

নুহাশপল্লীতে ভক্তদের শ্রদ্ধা ঢাকায় একক বইমেলা

নিজস্ব প্রতিবেদক, ঢাকা ও গাজীপুর, কেন্দুয়া প্রতিনিধি   

১৪ নভেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



নুহাশপল্লীতে ভক্তদের শ্রদ্ধা ঢাকায় একক বইমেলা

রাজধানীর জাতীয় গণগ্রন্থাগার প্রাঙ্গণে গতকাল ‘হুমায়ূন আহমেদ একক বইমেলা’ শুরু হয়। ছবি : কালের কণ্ঠ

৭১তম জন্মদিনে নানা আয়োজনে বাংলা সাহিত্যের বরপুত্র হুমায়ূন আহমেদের প্রতি শ্রদ্ধা-ভালোবাসা জানিয়েছে সাহিত্যপ্রেমী মানুষ ও হুমায়ূনভক্তরা। গতকাল বুধবার সকালে নুহাশপল্লীতে হুমায়ূন আহমেদের সমাধিতে পুষ্পস্তবক অর্পণ, ফাতেহা পাঠ, কবর জিয়ারত ও মোনাজাতের মাধ্যমে কর্মসূচি শুরু করেন তাঁর পরিবারের সদস্য ও পুরনো কর্মচারীরা। অন্যদিকে অন্য বছরের মতো গতকালও ঢাকায় জাতীয় গণগ্রন্থাগার প্রাঙ্গণে হুমায়ূন আহমেদের জন্মদিনে শুধু তাঁর গ্রন্থ নিয়ে শুরু হয়েছে ‘হুমায়ূন আহমেদ একক বইমেলা।

আর বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে নেত্রকোনার কেন্দুয়ায় প্রয়াত হুমায়ূন আহমেদের জন্মদিন পালিত হয়েছে।

সাদামাটা আয়োজন বেলা গড়িয়ে রূপ নেয় উত্সবে

বুধবার রাতের প্রথম প্রহরে হাজার মোমবাতি প্রজ্বালন করে পুরো নুহাশপল্লী আলোকিত করেন কর্মকর্তা-কর্মচারীরা। ভোর ৫টার দিকে স্ত্রী মেহের আফরোজ শাওন ছেলে নিষাদ ও নিনিতকে নিয়ে নুহাশপল্লীতে আসেন। সকাল সাড়ে ১০টার দিকে তিনি দুই ছেলেকে নিয়ে হুমায়ূন আহমেদের কবরে পুষ্পস্তবক অর্পণ, কবরের পাশে ফাতেহা পাঠ, কবর জিয়ারত ও মোনাজাত করেন।

একক বইমেলা

হুমায়ূন আহমেদের বইয়ের প্রকাশকদের উদ্যোগে আয়োজিত এ বইমেলায় অংশ নিয়েছে অন্যপ্রকাশ, অবসর, কাকলী, সময় প্রকাশন, অনন্যা, পার্ল, অন্বেষা, আফসার ব্রাদার্স, জ্ঞানকোষ, শিখা প্রকাশনীসহ ১৪টি প্রকাশনী।

গতকাল জাতীয় গণগন্থাগার প্রাঙ্গণে এ বইমেলার উদ্বোধক ছিলেন হুমায়ূন আহমেদের স্ত্রী মেহের আফরোজ শাওন। প্রধান অতিথি ছিলেন কথাসাহিত্যিক ও কালের কণ্ঠ সম্পাদক ইমদাদুল হক মিলন। আরো অংশ নেন হুমায়ূন আহমেদের ছোট ভাই ও কার্টুনিস্ট আহসান হাবীব, কবি কাজী রোজী, অভিনেতা ফারুক আহমেদ, ছড়াকার আসলাম সানী, অনন্যার প্রধান নির্বাহী মনিরুল হক, অন্যপ্রকাশের প্রধান নির্বাহী মাজহারুল ইসলাম প্রমুখ।

ইমদাদুল হক মিলন বলেন, ‘হুমায়ূন আহমেদকে নিয়ে আমাদের একটি আড্ডার দল ছিল। আমাদের সেই শিল্প-সাহিত্যের আড্ডা হারিয়ে গেছে।’

আনন্দমুখর ‘হুমায়ূন মেলা’

হুমায়ূন আহমেদের জন্মদিনকে স্মরণীয় করে রাখতে চ্যানেল আইয়ের আয়োজনে চ্যানেল আই প্রাঙ্গণে গতকাল সকালে হুমায়ূূন মেলার উদ্বোধনী পর্বে অংশ নেন চ্যানেল আইয়ের পরিচালক ও বার্তাপ্রধান শাইখ সিরাজ, নাট্যজন আতাউর রহমান, সংগীতজ্ঞ আকরামুল ইসলাম, সিটি ব্যাংকের হেড অব করপোরেট অ্যাফেয়ার্স শাহরিয়ার জামিল খান, ইঞ্জিনিয়ার আব্দুল করিম, সংগীতশিল্পী তপন চৌধুরী, সেলিম চৌধুরী, সাহিত্যিক শাকুর মজিদ, হাসান হাফিজ, মারুফুল ইসলাম, প্রকাশক ফরিদ আহমেদ, আনন্দ আলো সম্পাদক রেজানুর রহমান, জয়ন্ত চট্টোপাধ্যায় প্রমুখ।

কেন্দুয়ায় নানা কর্মসূচি

বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে নেত্রকোনার কেন্দুয়ায় প্রয়াত হুমায়ূন আহমেদের ৭১তম জন্মবার্ষিকী পালিত হয়েছে।

মন্তব্য



সাতদিনের সেরা