kalerkantho

সোমবার । ০৯ ডিসেম্বর ২০১৯। ২৪ অগ্রহায়ণ ১৪২৬। ১১ রবিউস সানি ১৪৪১     

মুহাম্মদ ইমরান ভারতে নতুন হাইকমিশনার

বাহরাইনে নজরুল

কূটনৈতিক প্রতিবেদক   

১২ নভেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



মুহাম্মদ ইমরান ভারতে নতুন হাইকমিশনার

পেশাদার কূটনীতিক মুহাম্মদ ইমরানকে ভারতে বাংলাদেশের হাইকমিশনার এবং ড. মো. নজরুল ইসলামকে বাহরাইনে রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয় গতকাল সোমবার আলাদা সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

মুহাম্মদ ইমরান বিসিএস (পররাষ্ট্র) ক্যাডারের ১৯৮৬ ব্যাচের কর্মকর্তা। বর্তমানে তিনি উজবেকিস্তানে বাংলাদেশের রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করছেন। বর্ণাঢ্য কর্মজীবনে তিনি জেদ্দা, বন, বার্লিন, অটোয়ায় বাংলাদেশ মিশনে বিভিন্ন পদে দায়িত্ব পালন করেছেন। এ ছাড়া তিনি ভারতের কলকাতায় বাংলাদেশের উপহাইকমিশনার ছিলেন। মুহাম্মদ ইমরান ময়মনসিংহ মেডিক্যাল কলেজ থেকে এমবিবিএস ডিগ্রি অর্জন করেন।

অন্যদিকে বাহরাইনে রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ পাওয়া ড. মো. নজরুল ইসলাম বর্তমানে সৌদি আরবের রাজধানী রিয়াদে বাংলাদেশ দূতাবাসের উপমিশন প্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি বিসিএস (পররাষ্ট্র) ক্যাডারের ১৫তম ব্যাচের কর্মকর্তা। বর্ণাঢ্য কূটনৈতিক জীবনে তিনি দক্ষিণ কোরিয়া, অস্ট্রেলিয়া, ইরাক ও লেবাননে বিভিন্ন দায়িত্ব পালনের পাশাপাশি ইসলামী সহযোগিতা সংস্থায় (ওআইসি) উপস্থায়ী প্রতিনিধি হিসেবে দায়িত্ব পালন করেন। এ ছাড়া ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয়ে তিনি দক্ষিণ-পূর্ব এশিয়া, প্রশাসন, সার্ক ও বিমসটেক, আন্তর্জাতিক সংস্থা (আইও), সংসদবিষয়ক অনুবিভাগে বিভিন্ন পদে দায়িত্ব পালন ছাড়াও পশ্চিম এশিয়া অনুবিভাগে মহাপরিচালক ছিলেন। 

ড. মো. নজরুল ইসলাম অস্ট্রেলিয়ার নিউ ইংল্যান্ড বিশ্ববিদ্যালয় থেকে ‘ওয়াটার পলিসি অ্যান্ড গভর্ন্যান্স’ বিষয়ে পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

মন্তব্য



সাতদিনের সেরা