kalerkantho

বুধবার । ২০ নভেম্বর ২০১৯। ৫ অগ্রহায়ণ ১৪২৬। ২২ রবিউল আউয়াল ১৪৪১     

ভাসানচরে রোহিঙ্গা স্থানান্তর

জাতিসংঘের কারিগরি সমীক্ষা প্রতিবেদনের অপেক্ষায় যুক্তরাষ্ট্র

কূটনৈতিক প্রতিবেদক   

৮ নভেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ১ মিনিটে



রোহিঙ্গাদের ভাসানচরে স্থানান্তর করার বিষয়ে জাতিসংঘের কারিগরি সমীক্ষা প্রতিবেদনের অপেক্ষায় আছে যুক্তরাষ্ট্র। গতকাল বৃহস্পতিবার রাতে ঢাকায় যুক্তরাষ্ট্র দূতাবাসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে ওয়াশিংটনের এ অবস্থান উঠে এসেছে।

যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা ইউএসএআইডির উপপ্রশাসক বনি গ্লিক এবং পররাষ্ট্র দপ্তরের দক্ষিণ ও মধ্য এশিয়া ব্যুরোর ভারপ্রাপ্ত অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি অ্যালিস জে ওয়েলসের তিন দিনের বাংলাদেশ সফর শেষে যুক্তরাষ্ট্র দূতাবাস ওই সংবাদ বিজ্ঞপ্তি প্রকাশ করে। বাংলাদেশের কর্মকর্তাদের সঙ্গে আলোচনায় যুক্তরাষ্ট্রের ওই দুই জ্যেষ্ঠ কর্মকর্তার বৈঠকে ভাসানচরের বিষয়েও আলোচনা হয়েছে। রোহিঙ্গাদের কক্সবাজার থেকে নোয়াখালীর ভাসানচরে স্থানান্তর পরিকল্পনা প্রসঙ্গে জাতিসংঘের প্রস্তাবিত কারিগরি সমীক্ষায় কারিগরি, নিরাপত্তা ও আর্থিক প্রভাব খতিয়ে দেখা হবে।

ইউএসএআইডি উপপ্রশাসক গ্লিক ও ভারপ্রাপ্ত অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি ওয়েলস কক্সবাজারে রোহিঙ্গা সংকটে সাড়া দেওয়া এবং যুক্তরাষ্ট্রের পৃষ্ঠপোষকতায় পরিচালিত কর্মসূচির সঙ্গে সম্পৃক্তদের সঙ্গে সাক্ষাৎ করেছেন। তাঁরা উভয়েই বাংলাদেশের পাশে থাকার ব্যাপারে যুক্তরাষ্ট্রের অঙ্গীকার তুলে ধরেছেন।

অ্যালিস ওয়েলস বাংলাদেশের কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে জোর দিয়ে বলেছেন, রোহিঙ্গা সংকটের সমাধান মিয়ানমারেই। স্বেচ্ছায়, নিরাপদ ও সম্মানজনক প্রত্যাবাসনে মিয়ানমারের নিষ্ক্রিয়তার তিনি নিন্দা জানিয়েছেন।

মন্তব্য



সাতদিনের সেরা