kalerkantho

শুক্রবার । ০৬ ডিসেম্বর ২০১৯। ২১ অগ্রহায়ণ ১৪২৬। ৮ রবিউস সানি ১৪৪১     

ই-গভর্ন্যান্স সূচকে শীর্ষ ৫০-এ আসব : জয়

নিজস্ব প্রতিবেদক   

২১ অক্টোবর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ই-গভর্ন্যান্স সূচকে শীর্ষ ৫০-এ আসব : জয়

জাতিসংঘ ডিজিটাল ই-গভর্ন্যান্স সূচকে বাংলাদেশ শীর্ষ ৫০-এ আসার প্রত্যাশা ব্যক্ত করেছেন প্রধানমন্ত্রীর তথ্য-প্রযুক্তিবিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়। তিনি বলেছেন, বর্তমানে ইনডেক্সের ১১৫ নম্বরে রয়েছে বাংলাদেশ। আগামী পাঁচ বছরে আরো ৫০ ধাপ উন্নতি করে দুই অঙ্কে আসব আমরা। এটাই আমাদের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের লক্ষ্যমাত্রা। গতকাল রবিবার রাজধানীর আইসিটি টাওয়ারে ই-গভর্ন্যান্স মাস্টারপ্ল্যান রিপোর্ট প্রকাশ ও এটুআইয়ের তিনটি নাগরিকসেবা উদ্বোধন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

সজীব ওয়াজেদ জয় বলেন, ‘আগামী পাঁচ বছরের মধ্যে জাতিসংঘের আইসিটি ইন্ডিকেটর ডিজিটাল গভর্ন্যান্স ইনডেক্সের সেরা ৫০-এর মধ্যে আসতে চাই আমরা। গত কয়েক বছরে আমরা ৪০-৫০ ধাপ এগিয়েছি। আগামী পাঁচ বছরে আমরা কেন আরো ৫০ ধাপ এগোব না?’

এই উদ্বোধনের মাধ্যমে দেশে অনলাইনে সরকারি সেবাপ্রাপ্তি, বিল পরিশোধ ও গ্রামীণ উৎপাদনকারীর পণ্য শহরের ক্রেতার হাতে পৌঁছে দিতে ডিজিটাল মিউনিসিপ্যালিটি সার্ভিসেস সিস্টেম একপে, একসেবা ও একশপের আনুষ্ঠানিক যাত্রা শুরু হলো। তথ্য-প্রযুক্তি বিভাগের এটুআই প্রকল্পের আওতায় আপাতত ময়মনসিংহ সিটি করপোরেশন এবং ৯টি পৌরসভা ফরিদপুর, গোপালগঞ্জ, নাটোর, ঝিনাইদহ, টুঙ্গিপাড়া, পীরগঞ্জ, সিংড়া, তারাব ও রামগতিতে এসব নাগরিকসেবা পাওয়া যাবে।

 

মন্তব্য



সাতদিনের সেরা