kalerkantho

বৃহস্পতিবার । ১৪ নভেম্বর ২০১৯। ২৯ কার্তিক ১৪২৬। ১৬ রবিউল আউয়াল ১৪৪১     

ইউজিসিকে প্রধানমন্ত্রী

বিশ্ববিদ্যালয়গুলোর তদারকিতে কঠোর নিয়ম মেনে চলুন

কালের কণ্ঠ ডেস্ক   

১৮ অক্টোবর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর তদারকিতে কঠোরভাবে নিয়ম-কানুন অনুসরণ করতে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছেন। তিনি বলেন, ‘আইনের বাইরে যাবেন না এবং দেশের সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর তদারকি করার ক্ষেত্রে নিয়মগুলো কঠোরভাবে অনুসরণ করুন।’

ইউজিসির চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহর নেতৃত্বে একটি প্রতিনিধিদল গতকাল বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর সঙ্গে তাঁর কার্যালয়ে সাক্ষাৎ করতে গেলে তিনি এ নির্দেশ দেন।

বৈঠকের পর প্রধানমন্ত্রীর প্রেসসচিব ইহসানুল করিম সাংবাদিকদের বলেন, ‘প্রধানমন্ত্রী বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত বেসরকারি কলেজগুলোর প্রতিও নজরদারি বাড়ানোর ওপর গুরুত্বারোপ করেন। প্রধানমন্ত্রী বলেন, ইউজিসি একটি আইন তৈরির মাধ্যমে শক্তিশালী করা হবে, ফলে এর সক্ষমতাও অনেকাংশে বৃদ্ধি পাবে।’

বিএএফ সদস্যদের প্রশিক্ষণ দেওয়ার প্রস্তাব ইতালির : বাংলাদেশ বিমানবাহিনী (বিএএফ) সদস্যদের প্রশিক্ষণের প্রস্তাব দিয়েছেন সফররত ইতালির বিমানবাহিনী প্রধান লেফটেন্যান্ট জেনারেল অ্যালবার্টো রোসো। গতকাল সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তাঁর কার্যালয়ে সৌজন্য সাক্ষাৎকালে তিনি এ প্রস্তাব দেন।

বৈঠকের পর প্রধানমন্ত্রীর প্রেসসচিব ইহসানুল করিম সাংবাদিকদের বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইতালির বিমানবাহিনী প্রধানকে তাঁর দেশে ফাইটার হেলিকপ্টার ও পরিবহন বিমানের ওপর বিএএফ সদস্যদের প্রশিক্ষণের ব্যবস্থা করার অনুরোধ জানালে লেফটেন্যান্ট জেনারেল অ্যালবার্টো রোসো সম্মতি জানান।

প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. নজিবুর রহমান, সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসার লেফটেন্যান্ট জেনারেল মো. মাহ্ফুজুর রহমান, পিএমও সচিব সাজ্জাদুল হাসান ও বাংলাদেশে নিযুক্ত ইতালির রাষ্ট্রদূত মারিও পালমা বৈঠকে উপস্থিত ছিলেন।

প্রধানমন্ত্রীর প্রশ্নোত্তর-এর মোড়ক উন্মোচন

১১ খণ্ডের ‘৯ম জাতীয় সংসদ : প্রধানমন্ত্রীর প্রশ্নোত্তর’ সংকলনের মোড়ক উন্মোচন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল বিকেলে প্রধানমন্ত্রীর কার্যালয়ে আনুষ্ঠানিকভাবে এর মোড়ক উন্মোচন করা হয়। এই সংকলন পড়ে পাঠকরা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সংসদ কার্যক্রম, তাঁর গভীর প্রজ্ঞা, দেশ গড়ার প্রত্যয় ও ইচ্ছাশক্তির পরিচয় পাবেন। সংকলনগুলোর প্রধান সম্পাদক হিসেবে আছেন প্রধানমন্ত্রীর প্রেসসচিব ইহসানুল করিম। সূত্র : বাসস।

মন্তব্য



সাতদিনের সেরা