kalerkantho

শুক্রবার । ১৩ ডিসেম্বর ২০১৯। ২৮ অগ্রহায়ণ ১৪২৬। ১৫ রবিউস সানি          

‘জোবাইকের’ যাত্রা ঢাবিতে

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি   

১৭ অক্টোবর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



‘জোবাইকের’ যাত্রা ঢাবিতে

ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে গতকাল অ্যাপভিত্তিক বাইসাইকেল সেবা ‘জোবাইক’ উদ্বোধন করা হয়। ছবি : কালের কণ্ঠ

শিক্ষার্থীদের পরিবহন সংকট সমাধানে ঢাকা বিশ্ববিদ্যালয়ে শুরু হলো অ্যাপভিত্তিক বাইসাইকেল সেবা ‘জোবাইক ডিইউ চক্কর’। প্রথম পাঁচ মিনিটে খরচ পড়বে মাত্র ২.৫ টাকা। ডাকসুর পরিবহন সম্পাদকের উদ্যোগে বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে এই সেবা চালু হয়েছে।

গতকাল বুধবার বিকেল ৩টার দিকে বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রের পায়রা চত্বরে এক অনুষ্ঠানের মাধ্যমে এই সেবার উদ্বোধন করা হয়। উপাচার্য অধ্যাপক আখতারুজ্জামান এই সাইকেল সেবার উদ্বোধন করেন। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল। এ ছাড়া উপস্থিত ছিলেন ডাকসুর ভিপি নুরুল হক নুর, জিএস গোলাম রাব্বানী, ছাত্র পরিবহন সম্পাদক শামস-ঈ-নোমান, সাংস্কৃতিক সম্পাদক আসিফ তালুকদার, জোবাইকের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী মেহেদী রেজা প্রমুখ।

শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার নওফেল বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের পরিবহন সুবিধার জন্য জোবাইক সার্ভিস চালু হয়েছে। জোবাইক একটি পরিবেশবান্ধব পরিবহন ব্যবস্থা। এর মাধ্যমে ছাত্রাবস্থায় শিক্ষার্থীরা পরিবেশ সম্পর্কে সচেতন হতে পারবে।

উপাচার্য অধ্যাপক আখতারুজ্জামান বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ে সুন্দর, নিয়ন্ত্রিত ও সুব্যবস্থাপনার মাধ্যমে জোবাইক পরিচালিত হবে। পরিবেশবান্ধব এই ব্যবস্থা যানজট নিরসনে ভূমিকা রাখবে। এর মাধ্যমে শিক্ষার্থীরা নিয়ম-শৃঙ্খলার মধ্যে আসবে। হয়ে উঠবে বিজ্ঞানমনস্ক।

যেভাবে মিলবে জোবাইক সেবা : গুগল প্লে-স্টোর থেকে ‘জোবাইক’ অ্যাপটি ডাউনলোড করতে হবে। এরপর বিশ্ববিদ্যালয়ের মধ্যে নির্দিষ্ট জোবাইক পয়েন্টে গিয়ে বৈধ পরিচয়পত্র দেখিয়ে রেজিস্ট্রেশন করতে হবে। রেজিস্ট্রেশনের পর প্রথমবার একজন শিক্ষার্থীকে ন্যূনতম ১০০ টাকা রিচার্জ করতে হবে। তবে পরবর্তী সময়ে ইচ্ছা অনুযায়ী রিচার্জ করা যাবে।

মন্তব্য



সাতদিনের সেরা