kalerkantho

বুধবার । ১৩ নভেম্বর ২০১৯। ২৮ কার্তিক ১৪২৬। ১৫ রবিউল আউয়াল ১৪৪১     

অভিবাসন বিষয়ে সুইজারল্যান্ডের সঙ্গে বৈঠক কাল

কূটনৈতিক প্রতিবেদক   

১০ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ১ মিনিটে



অভিবাসন বিষয়ে প্রথমবারের মতো বৈঠকে বসছে বাংলাদেশ ও সুইজারল্যান্ড। আগামীকাল বুধবার ঢাকায় ওই বৈঠক অনুষ্ঠিত হবে। বৈঠকে অংশ নিতে সুইজারল্যান্ডের একটি প্রতিনিধিদল আজ ঢাকায় পৌঁছাবে।

সুইস প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন সুইজারল্যান্ড সরকারের অভিবাসনবিষয়ক জাতীয় সচিবালয়ের আন্তর্জাতিক সহযোগিতা পরিচালক ও রাষ্ট্রদূত ভিনসেঞ্জো মাসিওলি। অভিবাসন নিয়ে দ্বিপক্ষীয় সহযোগিতা এবং শ্রম অভিবাসনসম্পর্কিত আঞ্চলিক ও বহুপাক্ষিক প্রক্রিয়াগুলো নিয়ে মতবিনিময় এই বৈঠকের উদ্দেশ্য।

ঢাকায় সুইস দূতাবাস জানায়, বাংলাদেশে কর্মসংস্থান সৃষ্টির ক্রমবর্ধমান চাহিদা মেটাতে শ্রম অভিবাসন (বিশেষত উপসাগরীয় অঞ্চলে) একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তা সত্ত্বেও অভিবাসী শ্রমিকরা কখনো নিজ দেশে অথবা তাদের গন্তব্যদেশে জটিল পরিস্থিতির সম্মুখীন হয়। অভিবাসী শ্রমিকদের নিরাপদ অভিবাসন অভিজ্ঞতা নিশ্চিত করার লক্ষ্যে সুইজারল্যান্ড স্থানীয়, জাতীয় এবং বৈশ্বিক পরিমণ্ডলে বাংলাদেশের সঙ্গে কাজ করে যাচ্ছে।

সুইস প্রতিনিধিদল আগামী বৃহস্পতিবার নরসিংদীতে অভিবাসী শ্রমিকদের প্রত্যাবাসন এবং পুনর্বাসনবিষয়ক একটি প্রকল্প পরিদর্শন করবে। সুইজারল্যান্ড ও ডেনমার্কের অর্থায়নে ব্র্যাক এই প্রকল্পটি বাস্তবায়ন করছে।

মন্তব্য



সাতদিনের সেরা