kalerkantho

রবিবার । ৯ কার্তিক ১৪২৭। ২৫ অক্টোবর ২০২০। ৭ রবিউল আউয়াল ১৪৪২

পাকুয়াখালী হত্যাকাণ্ড

২৩ বছর পূর্তিতে বিচার দাবি ৩৫ কাঠুরিয়া হত্যার

রাঙামাটি প্রতিনিধি   

১০ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ১ মিনিটে



১৯৯৬ সালে রাঙামাটির লংগদু উপজেলার পাকুয়াখালীতে ৩৫ বাঙালি কাঠুরিয়াকে হত্যার বিচার দাবি করেছে পাহাড়ে বসবাসকারী বাঙালিদের একাংশের সংগঠন ‘পার্বত্য চট্টগ্রাম সম-অধিকার আন্দোলন’। ক্ষতিগ্রস্তদের পুনর্বাসনের দাবিও জানিয়েছে সংগঠনটি।

হত্যাকাণ্ডের ২৩ বছরপূর্তি উপলক্ষে গতকাল সোমবার রাঙামাটিতে সংবাদ সম্মেলন করেন সংগঠনের নেতারা। তাতে লিখিত বক্তব্য পাঠ করেন সংগঠনের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কামাল। সংবাদ সম্মেলনে নেতারা বলেন, পাহাড়ে যত দিন অবৈধ অস্ত্র থাকবে, তত দিন এখানে পাহাড়ি-বাঙালি কেউ নিরাপদ নয়। পাহাড় থেকে অবিলম্বে অবৈধ অস্ত্র উদ্ধার করতে হবে।

জাহাঙ্গীর কামাল বলেন, ‘তৎকালীন শান্তিবাহিনী বৈঠকে বসার মিথ্যা আশ্বাস দিয়ে ৩৫ বাঙালি কাঠুরিয়াকে ডেকে নিয়ে হত্যা করে। ঘটনার পর তদন্ত কমিটি হলেও তদন্ত প্রতিবেদন আজও আলোর মুখ দেখেনি। এমনকি ক্ষতিগ্রস্তদের পুনর্বাসন করার কথা থাকলেও কোনো সরকারই তা করেনি।’ তিনি আরো বলেন, ‘১৯৯৭ সালে শান্তিবাহিনী সরকারের সঙ্গে চুক্তি করে অস্ত্র জমা দিলেও তারা আগের অবস্থান থেকে সরেনি। তারা সন্ত্রাসী কর্মকাণ্ড চালিয়ে যাচ্ছে এবং অস্ত্রের মজুদ বাড়িয়ে পাহাড় অশান্ত করার চেষ্টা করছে।’

মন্তব্য



সাতদিনের সেরা