kalerkantho

সোমবার । ১৪ অক্টোবর ২০১৯। ২৯ আশ্বিন ১৪২৬। ১৪ সফর ১৪৪১       

ট্রিপ বাড়ানোর প্রস্তাব মৈত্রী ও বন্ধনের

ফিরল আট সদস্যের প্রতিনিধিদল

নিজস্ব প্রতিবেদক   

১০ আগস্ট, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



রেলপথমন্ত্রী মো. নুরুল ইসলাম সুজনের নেতৃত্বে আট সদস্যের বাংলাদেশ প্রতিনিধিদল ভারতের রেলব্যবস্থাপনা, ক্যাটারিং সার্ভিস, টিকিট বিক্রিসহ বিভিন্ন সেবা কার্যক্রম পরিদর্শন করে গত বৃহস্পতিবার রাতে দেশে ফিরেছে। প্রতিনিধিদলের সদস্যরা ভারতে ট্রেনে ভ্রমণ করে ভেতরের ব্যবস্থাপনাও পর্যবেক্ষণ করেন। এ ছাড়া রেলের উন্নয়নে ভারতের সহযোগিতায় নেওয়া প্রকল্প দ্রুত বাস্তবায়নে উভয় দেশের রেলমন্ত্রী ঐকমত্যে পৌঁছান। রেলপথ মন্ত্রণালয় সূত্রে এসব তথ্য জানা গেছে।

সূত্র মতে, ভারতের রেলপথ, বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয়ের মন্ত্রী পীযুষ গোয়েলের আমন্ত্রণে বাংলাদেশের প্রতিনিধিদলটি ভারত সফরে যায়। গত ৬ আগস্ট নয়াদিল্লিতে রেলপথ মন্ত্রণালয়ের রেলভবনে অনুষ্ঠিত সভায় উভয় দেশের রেলওয়ের বর্তমান অবস্থা এবং বাস্তবায়নের অগ্রগতি নিয়ে বিস্তারিত আলোচনা হয় উভয় দেশের কর্মকর্তাদের মধ্যে। ভারতের রেলমন্ত্রী পীযুষ গোয়েল ও প্রতিমন্ত্রী সুরেশ চান্নাবা পাসা আংগাদিসহ ভারতের রেলপথ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা বাংলাদেশ প্রতিনিধিদলের সঙ্গে মতবিনিময় করেন। বাংলাদেশ প্রতিনিধিদলে আরো ছিলেন রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য আসাদুজ্জামান নূর, সংসদ সদস্য এইচ এম ইব্রাহিমসহ রেলপথ মন্ত্রণালয় ও বাংলাদেশ রেলওয়ের কর্মকর্তারা।

বাংলাদেশের রেলপথমন্ত্রী ভারতের লাইন অব ক্রেডিটের আওতায় চলমান প্রকল্পগুলো নির্ধারিত সময়ের মধ্যে বাস্তবায়নে ভারতের রেলমন্ত্রীর সহায়তা কামনা করেছেন। বাংলাদেশকে ১০টি ব্রড গেজ ও ১০টি মিটার গেজ ইঞ্জিন দেওয়া, বাংলাদেশ ও ভারতের মধ্যে চলাচলকারী মৈত্রী ও বন্ধন ট্রেনের ট্রিপ বাড়ানো, বাংলাদেশ রেলওয়ে ও রেলপথ মন্ত্রণালয়ের কর্মকর্তা, প্রকৌশলীদের প্রশিক্ষণ, চট্টগ্রামস্থ রেলওয়ে ট্রেনিং একাডেমির কারিকুলাম ও প্রশিক্ষণ পদ্ধতির মানোন্নয়ন, বাংলাদেশ রেলওয়ের কারখানাগুলোর মানোন্নয়নে ভারত সরকারের সহায়তা কামনা করা। এ ছাড়া ঢাকা-কলকাতা রুটে চলাচলকারী মৈত্রী এক্সপ্রেসের যাতায়াতের সময় কমানো, খুলনা-কলকাতা রুটের বন্ধন এক্সপ্রেসের কোচ বাড়ানো, বাংলাদেশ রেলওয়ের ট্রেনিং একাডেমির সুবিধা বাড়াতে ভারতের রেলওয়ের সহায়তা চাওয়া হয়। ভারতের রেলমন্ত্রী বাংলাদেশ রেলওয়ের সেবার মানোন্নয়নে নেওয়া বিভিন্ন পদক্ষেপ বাস্তবায়নে আশু পদক্ষেপ নেওয়ার আশ্বাস দেন। বাংলাদেশ ও ভারতের মধ্যে চলমান বিভিন্ন প্রকল্প ও অন্যান্য বিষয়ে সফল বাস্তবায়নের লক্ষ্যে উভয় পক্ষের মধ্যে একটি কার্যপত্র সই হয়েছে।

মন্তব্য



সাতদিনের সেরা