kalerkantho

শুক্রবার  । ১৮ অক্টোবর ২০১৯। ২ কাতির্ক ১৪২৬। ১৮ সফর ১৪৪১              

বেতন-বোনাসের দাবিতে বিক্ষোভ

গাজীপুরে পোশাক কারখানা ভাঙচুর, সড়ক অবরোধ

নিজস্ব প্রতিবেদক, গাজীপুর   

১০ আগস্ট, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



গাজীপুরে বেতন ও ঈদ বোনাস না পেয়ে একটি পোশাক কারখানায় বিক্ষোভ, ভাঙচুর ও সড়ক অবরোধ করেছে শ্রমিকরা। গতকাল শুক্রবার সকালে মহানগরীর জয়দেবপুরের লক্ষ্মীপুরা (তিন সড়ক) এলাকার স্টাইল ক্রাফট কারখানার শ্রমিকরা এই বিক্ষোভ প্রদর্শন করে। অবরোধের কারণে গাজীপুর-ঢাকা সড়কের জয়দেবপুর-চান্দনা অংশে সাত ঘণ্টা সব ধরনের যানবাহন চলাচল বন্ধ ছিল। এতে ঈদে ঘরমুখো বিভিন্ন গন্তব্যের যাত্রীরা আটকা পড়ে মারাত্মক দুর্ভোগে পড়ে।

খবর পেয়ে থানা ও শিল্প পুলিশ ও র‌্যাব ঘটনাস্থলে যায়। পরে প্রশাসনের উদ্যোগে সমঝোতা বৈঠকের পর মালিকপক্ষ বেতন-বোনাস প্রদান শুরু করলে শ্রমিকরা অবরোধ তুলে নেয়।

কয়েকজন শ্রমিক জানায়, স্টাইল ক্রাফট কারখানা কর্তৃপক্ষ কয়েক দিন আগে জুলাই মাসের অর্ধেক বেতন দেয়। গতকাল বাকি অর্ধেক বেতন ও ঈদ বোনাস দেওয়ার কথা ছিল। সকালে শ্রমিকরা কাজে যোগ দেওয়ার পর জানতে পারে জুলাই মাসের অর্ধেক বেতন না দিয়ে শুধু বোনাস দেওয়া হবে। হঠাৎ এমন সিদ্ধান্তে শ্রমিকরা সকাল ৮টার দিকে বকেয়া বেতনের দাবিতে কাজ ছেড়ে বিক্ষোভ শুরু করে। কর্তৃপক্ষ দাবি মেনে না নিলে তারা কারখানার দরজা-জানালার কাচ ও আসবাবপত্র ভাঙচুর করে। সকাল সাড়ে ৮টার দিকে তারা কারখানার পার্শ্ববর্তী ঢাকা-গাজীপুর সড়কের তিন সড়কে অবস্থান নিয়ে সড়ক অবরোধ করে। এতে সড়কের ওই অংশে যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। খবর পেয়ে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা ঘটনাস্থলে যান।

গাজীপুর মহানগর পুলিশের সদর থানার ওসি সমীর চন্দ্র সূত্রধর জানান, স্টাইল ক্রাফটের দুটি কারখানায় ১৩ হাজারের বেশি শ্রমিক রয়েছে। গতকাল অর্ধেক মাসের বেতন ও বোনাস প্রদানের কথা ছিল। অর্থ সংকটের কারণে মালিকপক্ষ শুধু বোনাস দিতে চাইলে শ্রমিকরা বিক্ষুব্ধ হয়ে আন্দোলনে নামে। পরে পুলিশ ও প্রশাসনের সঙ্গে কারখানা মালিকের বৈঠকের পর টাকার জোগাড় হলে দুপুর আড়াইটার দিকে মালিকপক্ষ শ্রমিকদের দাবি মেনে নেওয়ার ঘোষণা দেয়। পরে শ্রমিকরা অবরোধ তুলে নেয়।

গাজীপুর মহানগর পুলিশের উপকমিশনার (ক্রাইম) মো. শরিফুর রহমান জানান, মালিকপক্ষের আশ্বাসের পর বিকেল থেকে বোতন-বোনাস প্রদান শুরু হলে পরিস্থিতি স্বাভাবিক হয়ে আসে।

মন্তব্য



সাতদিনের সেরা