kalerkantho

সোমবার । ১৪ অক্টোবর ২০১৯। ২৯ আশ্বিন ১৪২৬। ১৪ সফর ১৪৪১       

শ্রম মন্ত্রণালয়ের তথ্য

৬০% পোশাক কারখানা এখনো বেতন দেয়নি

নিজস্ব প্রতিবেদক   

৯ আগস্ট, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



পোশাক কারখানায় আগামীকাল শনিবারের মধ্যে ঈদ বোনাস ও জুলাইয়ের বেতন পরিশোধের বিষয়ে শ্রম মন্ত্রণালয়ের নির্দেশনা আছে। তবে গতকাল বৃহস্পতিবার পর্যন্ত ৬০ শতাংশ কারখানায় জুলাই মাসের বেতন পরিশোধ করা হয়নি। আর উৎসব বোনাস পরিশোধ করা হয়নি ২০ শতাংশ কারখানায়।

গতকাল বৃহস্পতিবার শ্রম মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে। শ্রম মন্ত্রণালয়ের অধীন কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের (ডিআইএফই) কর্মকর্তারা এ তথ্য জানিয়েছেন বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

অবশ্য পোশাক শিল্প মালিকদের সংগঠন বিজিএমইএর সভাপতি ড. রুবানা হক দাবি করেছেন, এরই মধ্যে ৮০ শতাংশ কারখানায় জুলাই মাসের বেতন পরিশোধ করা হয়েছে। আর উৎসব বোনাস দিয়ে দিয়েছেন ৯৮ শতাংশ কারখানার মালিক। আশা করি বাকিদের আজ শুক্রবার ও আগামীকাল শনিবারের মধ্যে পাওনাদি পরিশোধ করা হবে।

ড. রুবানা হক বলেন, মিরপুরে একটি কারখানায় বেতন ভাতা নিয়ে যে অসন্তোষ সৃষ্টি হয়েছিল এরই মধ্যে তার সমাধানও হয়েছে। তাদের বেতন ও বোনাস দিয়ে দেওয়া হচ্ছে।

অন্যদিকে, পোশাক শিল্প মালিকদের আরেক সংগঠন বিকেএমইএর সদস্যভুক্ত কারখানাগুলোতে গতকাল পর্যন্ত ৯২ শতাংশ কারখানা বোনাসের অর্থ পরিশোধ করেছে বলে জানানো হয়েছে। শ্রম মন্ত্রণালয় বলছে, এবার কারখানাগুলোতে বেতন-ভাতা পরিশোধের পরিস্থিতি সন্তোষজনক।

মিরপুরে ফের অবরোধ : এদিকে বকেয়া বেতন-ভাতা ও ঈদ বোনাসের দাবিতে দ্বিতীয় দিনের মতো গতকাল রাজধানীর মিরপুরের সড়ক অবরোধ করেছেন জারা জিন্স গার্মেন্টের শ্রমিকরা। দুপুরে শ্রমিকরা সনি সিনেমা হলের তিনপাশের সড়কে অবস্থান নিলে তীব্র যানজট দেখা দেয়। এতে গোটা মিরপুর এলাকার রাস্তা অবরুদ্ধ হয়ে পড়ে। গার্মেন্ট মালিক, বিজিএমইএ কর্তৃপক্ষ ও শ্রমিকদের সঙ্গে আলোচনা করে বিষয়টি সমাধানের চেষ্টা চালায় পুলিশ। পরে বিকেলে সড়ক ছেড়ে দেয় শ্রমিকরা।

মন্তব্য



সাতদিনের সেরা