kalerkantho

সোমবার । ১১ ফাল্গুন ১৪২৬ । ২৪ ফেব্রুয়ারি ২০২০। ২৯ জমাদিউস সানি ১৪৪১

ক্রাইসিস ম্যানেজমেন্ট কোর কমিটির সিদ্ধান্ত

পোশাক শ্রমিকদের বেতন-বোনাস বৃহস্পতিবারের মধ্যে

নিজস্ব প্রতিবেদক   

৫ আগস্ট, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



পোশাক শ্রমিকদের ঈদ বোনাস এবং জুলাই মাসের বেতন আগামী বৃহস্পতিবারের মধ্যে পরিশোধ করা হবে। এ ছাড়া সড়ক-মহাসড়কে ভিড় এড়াতে আগামীকাল মঙ্গলবার থেকেই বিভিন্ন এলাকায় বেতন-বোনাস পরিশোধ করে কারখানা ছুটি ঘোষণার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কবে কোন এলাকায় বৃহস্পতিবারের আগেই বেতন-বোনাস দেওয়া হবে সে সিদ্ধান্ত নেবে পোশাক খাতের দুই সংগঠন বিজিএমইএ ও বিকেএমইএ।

পোশাক খাতের ক্রাইসিস ম্যানেজমেন্ট কোর কমিটির বৈঠকে গতকাল রবিবার এ সিদ্ধান্ত নেওয়া হয়। সচিবালয়ে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ে অনুষ্ঠিত সভায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে সভাপতিত্ব করেন প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান। শারীরিকভাবে অসুস্থ থাকায় সভায় যোগ দেননি তিনি। মালিকপক্ষের প্রতিনিধি বিজিএমইএ ও বিকেএমইএর নেতা, শ্রমিক নেতা ও বিভিন্ন আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর প্রতিনিধিরা বৈঠকে উপস্থিত ছিলেন।

বিজিএমইএর সিদ্ধান্ত অনুযায়ী গাজীপুর এলাকার সব পোশাক কারখানায় ১১ থেকে ১৭ আগস্ট পর্যন্ত ঈদের ছুটি থাকবে। আশুলিয়া, সাভার, হেমায়েতপুর, মানিকগঞ্জ এলাকায় ছুটি থাকবে ১১ থেকে ১৮ আগস্ট পর্যন্ত। ছুটি রাখার কথা জানিয়েছেন মালিকপক্ষের প্রতিনিধিরা।

আগামী ১২ আগস্ট সোমবার ঈদুল আজহা। এবারের ঈদে বেতন-বোনাস নিয়ে বড় কোনো সমস্যার কথা এখনো শোনা যায়নি। বরং কিছু কিছু কারখানায় এরই মধ্যে বেতন-বোনাস পরিশোধ করার কথা জানা গেছে। ভিডিও কনফারেন্সে প্রতিমন্ত্রী বলেন, সরকারের প্রত্যাশা, মালিক-শ্রমিক এবং সরকারের সংশ্লিষ্ট বিভাগের সহযোগিতায় প্রতিবারের মতো এবারও শ্রমিকরা শান্তিপূর্ণভাবে ঈদ উদ্‌যাপন করবেন। বেতন-বোনাস পরিশোধ এবং এই ইস্যুকে কেন্দ্র করে যাতে কোনো ধরনের শ্রম অসন্তোষের সৃষ্টি না হয় সে ব্যাপারে কল-কারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর (ডিআইএফই), শিল্প পুলিশ, অন্যান্য আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও জেলা প্রশাসন সতর্ক আছে।

সভা সূত্রে জানা গেছে, সময়মতো বেতন-বোনাস পরিশোধ করা হচ্ছে কি না তা মনিটরিং করতে সারা দেশের শিল্পঘন এলাকায় ডিআইএফইর কর্মকর্তাদের নিয়ে ৬৪টি টিম কাজ করছে। কোথাও কোনো সমস্যা হলে মালিক, শ্রমিক ও প্রশাসনের সঙ্গে আলোচনা করবেন টিমের কর্মকর্তারা।

সভায় উপস্থিত ছিলেন বিকেএমইএর জ্যেষ্ঠ সহসভাপতি মনসুর আহমেদ, শ্রমিকপক্ষের প্রতিনিধি জাতীয় শ্রমিক লীগের সভাপতি শুক্কুর মাহমুদ, শিল্প পুলিশের মহাপরিদর্শক আবদুস সালাম, শ্রম মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব রেজাউল হক, মোল্লা জালাল উদ্দিন, ডিআইএফইর মহাপরিদর্শক শিবনাথ রায়, শ্রম অধিদপ্তরের মহাপরিচালক এ কে এম মিজানুর রহমানসহ ঢাকা, নারায়ণগঞ্জ, গাজীপুর, নরসিংদীর জেলা প্রশাসক ও পুলিশ সুপাররা।

মন্তব্য



সাতদিনের সেরা