kalerkantho

মঙ্গলবার । ১৫ অক্টোবর ২০১৯। ৩০ আশ্বিন ১৪২৬। ১৫ সফর ১৪৪১       

সিঙ্গাইরে ভূমি জরিপ নিয়ে গণশুনানি

সিঙ্গাইর (মানিকগঞ্জ) প্রতিনিধি   

৪ আগস্ট, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



মানিকগঞ্জের সিঙ্গাইর উপজেলায় চলমান ডিজিটাল ভূমি জরিপ নিয়ে ওঠা অনিয়ম-দুর্নীতির বিষয়ে গণশুনানি হয়েছে। উপজেলা প্রশাসনের উদ্যাগে গতকাল শনিবার বিকেলে এ গণশুনানি হয়। এতে ভুক্তভোগী জমির মালিক, জরিপ অধিদপ্তরের কর্মকর্তা ও অভিযুক্ত জরিপকর্মীরা উপস্থিত ছিলেন।

উপজেলা পরিষদের সভাকক্ষে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রাহেলা রহমত উল্লাহর সভাপতিত্বে অনুষ্ঠিত গণশুনানিতে জেলা প্রশাসক এস এম ফেরদৌস উপস্থিত থেকে ভুক্তভোগী জমির মালিকদের কাছ থেকে ভূমি জরিপ নিয়ে নানা অনিয়ম ও দুর্নীতির কথা শোনেন।

এ সময় দিয়ারা অপারেশনের উপসচিব ঢাকা সেটলমেন্ট অফিসার মো. শাহাদত হোসেন, ঢাকার জোনাল সেটলমেন্ট অফিসার মোমিনুর রশীদ, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) হামিদুর রহমান, পৌর মেয়র খোরশেদ আলম ভূইয়া জয়, উপজেলা ভাইস চেয়ারম্যান রবিউল আলম উজ্জল, মহিলা ভাইস চেয়ারম্যান শারমিন আক্তার ও বেশ কয়েকজন ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান উপস্থিত ছিলেন।

চলতি বছরের এপ্রিল মাস থেকে উপজেলার রিফায়েতপুর, দক্ষিণ জামশা, বায়রা ও বিনোদপুর ছোটখণ্ড মৌজা এবং জুন মাস থেকে চরসিঙ্গাইর মৌজায় ডিজিটাল পদ্ধতিতে ভূমি জরিপ শুরু হয়। জরিপকাজের শুরু থেকে জরিপকর্মীদের বিরুদ্ধে জমির মালিকদের কাছ থেকে নানা অজুহাতে খতিয়ানপ্রতি এক হাজার থেকে লাখ টাকা পর্যন্ত আদায়সহ নানা অনিয়মের অভিযোগ ওঠে। এ নিয়ে গত ২৮ জুলাই কালের কণ্ঠ অনলাইন সংস্করণে ‘সিঙ্গাইরে ভূমি জরিপের নামে চলছে টাকার খেলা’ ও গতকাল শনিবার কালের কণ্ঠে ‘টাকা ছাড়া নড়েন না ভূমি জরিপ কর্মীরা, সিঙ্গাইরে অসহায় জমির মালিকরা’ শিরোনামে সংবাদ প্রকাশিত হয়। বিষয়টি স্থানীয় সচেতন মহল ও প্রশাসনের নজরে এলে গণশুনানির আয়োজন করে উপজেলা প্রশাসন।

 

মন্তব্য



সাতদিনের সেরা