kalerkantho

সাগরে ৩ নম্বর সতর্কতা সংকেত

তিন ট্রলারডুবি, নিখোঁজ ৫

নিজস্ব প্রতিবেদক   

৭ জুলাই, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বাংলাদেশের ওপর মৌসুমি বায়ু সক্রিয় থাকায় আজ সপ্তাহের প্রথম কর্মদিবসে ঢাকাসহ দেশের অধিকাংশ স্থানে হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। কোথাও কোথাও ভারি বর্ষণও হতে পারে। ঢাকা, চট্টগ্রাম, মোংলা ও কক্সবাজার সমুদ্রবন্দরকে তিন নম্বর স্থানীয় সতর্কতা সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। আবহাওয়া অফিস থেকে এই পূর্বাভাস দেওয়া হয়েছে। বঙ্গোপসাগর উত্তাল থাকায় পটুয়াখালীর রাঙ্গাবালী উপজেলার তিনটি মাছ ধরার ট্রলার ডুবে গেছে। ট্রলারগুলোর ৩৩ জেলেকে উদ্ধার করা হলেও পাঁচজন নিখোঁজ রয়েছে বলে জানা গেছে।

আবহাওয়া অফিসের তথ্য বলছে, মৌসুমি বায়ু সক্রিয় থাকায় গতকাল শনিবার ঢাকা, চট্টগ্রামসহ দেশের বেশির ভাগ স্থানে হালকা থেকে মাঝারি বৃষ্টি হয়েছে। সবচেয়ে বেশি বৃষ্টি রেকর্ড করা হয়েছে কক্সবাজারে ১২১ মিলিমিটার।

আবহাওয়া অফিসের পরিচালক শামসুদ্দিন আহমেদ বলেন, মৌসুমি বায়ু বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে উত্তর-পূর্ব দিকে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। মৌসুমি বায়ুর প্রভাবে গতকালের ধারাবাহিকতায় আজও দেশের বেশির ভাগ এলাকায় বৃষ্টি হবে। দিন ও রাতের তাপমাত্রা কিছুটা কমবে। আবহাওয়া অফিসের তথ্য বলছে, গতকাল টেকনাফে ১১৪ মিলিমিটার ও কুতুবদিয়ায় ১১২ মিলিমিটার বৃষ্টি হয়েছে। আজ কোথাও কোথাও ভারি বর্ষণও হতে পারে।

এদিকে আমাদের রাঙ্গাবালী (পটুয়াখালী) প্রতিনিধি জানান, গত শুক্রবার রাত থেকে শনিবার সকাল পর্যন্ত বঙ্গোপসাগরে পটুয়াখালীর রাঙ্গাবালী উপজেলার তিনটি মাছ ধরার ট্রলার ডুবে গেছে। এ ঘটনায় ৩৩ জন জেলেকে উদ্ধার করা হলেও পাঁচজন নিখোঁজ রয়েছে বলে জানা গেছে। নিখোঁজ জেলেদের উদ্ধারে শনিবার সকাল থেকে অভিযান অব্যাহত রয়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

খোঁজ নিয়ে জানা গেছে, বৈরী আবহাওয়ার কারণে গভীর সাগর থেকে জেলে ট্রলারগুলো ফিরতে শুরু করেছে। তবে এখনো অনেক মাছ ধরার ট্রলার সাগরে রয়েছে বলে জানান জেলেরা। কোস্ট গার্ডের রাঙ্গাবালী আউট পোস্টের কন্টিনজেন্ট কমান্ডার রবিউল ইসলাম বলেন, ‘ট্রলারগুলো গভীর সাগরে ডুবেছে। আমরা খোঁজ নিচ্ছি।’

মন্তব্য



সাতদিনের সেরা