kalerkantho

রবিবার। ১৭ নভেম্বর ২০১৯। ২ অগ্রহায়ণ ১৪২৬। ১৯ রবিউল আউয়াল ১৪৪১     

গাড়ির পসরা আইসিসিবিতে

গাড়ি কিনতে প্রদর্শনীস্থলেই ঋণের ব্যবস্থা

নিজস্ব প্রতিবেদক   

১৫ মার্চ, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৪ মিনিটে



গাড়ির পসরা আইসিসিবিতে

রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় শুরু হওয়া ঢাকা মোটর শোতে উত্তরা মোটরসের প্যাভিলিয়নে সুজুকি সুইফট গাড়ির মডেল উদ্বোধন করেন প্রতিষ্ঠানের হেড অব বিজনেস প্ল্যানিং নাইমুর রহমান। ছবি : কালের কণ্ঠ

ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) গতকাল বৃহস্পতিবার থেকে শুরু হয়েছে ১৪তম ঢাকা মোটর শো, পঞ্চম ঢাকা বাইক শো, চতুর্থ ঢাকা অটোপার্টস শো এবং তৃতীয় ঢাকা কমার্শিয়াল অটোমেটিক শো। সেমস গ্লোবাল আয়োজিত চার দিনব্যাপী এই চারটি প্রদর্শনীতে ১৬টি দেশের ২৫০টি প্রতিষ্ঠান অংশ নিচ্ছে। প্রদর্শনী প্রতিদিন সকাল সাড়ে ১০টা থেকে রাত ৮টা ৩০ মিনিট পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে।

শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মোটর শোর উদ্বোধন করেন। সেমস গ্লোবালের প্রেসিডেন্ট মেহেরুন এন. ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে আরইএল মোটরসের ব্যবস্থাপনা পরিচালক রিয়াদ হাসনাইন, র‌্যাংকন মোটর বাইকসের ব্যবস্থাপনা পরিচালক শাওন হাকিম, এনার্জি প্যাক পাওয়ার জেনারেশনের পরিচালক এনামুল হক চৌধুরী ও কর্ণফুলী গ্রুপের নির্বাহী পরিচালক আনিস-উদ-দৌলা বক্তব্য দেন।

শিল্পমন্ত্রী তাঁর বক্তব্যে গাড়ি সংযোজন কিংবা আমদানির পরিবর্তে নিজস্ব ব্র্যান্ডের গাড়ি উৎপাদনের তাগিদ দেন। তিনি বলেন, বাংলাদেশে অটোমোবাইল শিল্পের বিশাল বাজার তৈরি হয়েছে। দেশেই মোটর গাড়ি তৈরি করে এই বাজার ধরে রাখতে হবে।

প্রদর্শনীতে নামি-দামি ব্র্যান্ডের মোটরবাইক ও গাড়ি, স্কুটার, স্পোর্টস ইউটিলিটি, মাল্টি ইউটিলিটি ও বাণিজ্যিক যানবাহন, বাস, ট্রাক, থ্রি হুইলার ও বিকল্প শক্তিচালিত যানবাহন প্রদর্শিত হচ্ছে। এসব যানবাহন-সংশ্লিষ্ট যন্ত্রাংশ, গ্যারেজ ও গ্যারেজ সরঞ্জাম, বীমা ও পরিষেবা, অটোফাইন্যান্স ও লিজিং, আইটি ও লুব্রিকেন্টস, সিএনজি কিট, টায়ার ও হুইল, ডিজাইন ধারণা, অটো ইলেকট্রনিক, কোচবিল্ডারও প্রদর্শন করা হচ্ছে।

প্রদর্শনীতে পণ্য কিনতে বুকিং দিলেই ক্রেতা পাচ্ছেন মূল্য ছাড়সহ বিভিন্ন উপহার। এ ছাড়া গাড়ি কিনতে ঋণ সুবিধা নিয়ে হাজির রয়েছেন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের প্রতিনিধিরা। 

সরেজমিনে প্রদর্শনী ঘুরে দেখা যায়, আগত ক্রেতা-দর্শনার্থীদের মধ্যে তরুণদের ভিড় মোটরসাইকেল প্রদর্শনীতে। এখানে বিভিন্ন ব্র্যান্ডের মোটরসাইকেল পছন্দ করে তা চালিয়ে দেখার সুযোগও রাখা হয়েছে। দু-এক দিনের মধ্যে বাজারে ছাড়া হবে এমন মোটরসাইকেলও রয়েছে। প্রদর্শনীতে বুকিং দিলে দাম কম পড়ছে। সঙ্গে উপহার তো আছেই।

মোটরসাইকেল পছন্দ করতে আসা ব্যবসায়ী নাভেদ রহমান কালের কণ্ঠকে বলেন, ‘এখানে অনেক ধরনের মোটরসাইকেল দেখতে পাচ্ছি। দেখেশুনে একটা পছন্দ করে বুকিং দিয়ে যাব।’

হোন্ডার স্টলে পুরনো একাধিক মডেলের সঙ্গে রয়েছে নতুন ডিজাইনের মোটরসাইকেল; শো থেকে এক লাখ ৮৯ হাজার টাকায় হরনেট সিঙ্গেল কিনলে নিবন্ধন ফি দিতে হচ্ছে না। রয়েছে ৫৪ লাখ ৮০ হাজার টাকার হোন্ডা সিভিআর টারবো ৫১, ৩৯ লাখ টাকার হোন্ডা সিভিক ট্যাক্সবো ৩৮ ও অন্যান্য ডিজাইনের গাড়ি।

ইয়ামাহা এনেছে চার লাখ ৫০ হাজার টাকা মূল্যের নতুন ডিজাইনের মোটরসাইকেল এমটি ১৫ ও তিন লাখ টাকায় এফজেডএসভি থ্রি। শোতে বিক্রির জন্য আনা হলেও এখনো বাজারে ছাড়া হয়নি দুই লাখ ২৫ হাজার ৫০০ টাকা মূল্যের ইতালির বেনেলি ব্র্যান্ডের ১৬৫ এক্স মোটরসাইকেল। শো থেকে কিনলে ১২ হাজার ৫০০ টাকা কম রাখা হচ্ছে। এ ছাড়া হেলমেট ও গ্লাভস ফ্রি। প্রদর্শিত হচ্ছে দেশি ব্র্যান্ড রানার কম্পানির এক লাখ ৫৬ হাজার টাকার মোটরসাইকেল নাইট রাইডার, দুই লাখ ৭৫ হাজার টাকার রেডিগেটসহ অন্যান্য ডিজাইন।

টাটা এনেছে ২৮ লাখ ৫০ হাজার টাকার নতুন ডিজাইনের নেক্স জোন ও ১৪ লাখ ৯৫ হাজার টাকার টিয়াগো। শো থেকে নেক্স জোন কিনলে বিনা মূল্যে মিলছে হিরো মোটরসাইকেল।

এক কোটি ৬৫ লাখ টাকায় ভলবো একসি ৯০, ৩০ লাখ ২৯ হাজার টাকায় হাবাল এইচ ২, ৪৩ লাখ ৫০ হাজার টাকায় হাবাল এইচ ৬, ৭৫ লাখ টাকায় হাবাল এইচ ৯ পাওয়া যাচ্ছে। নাভানা লিমিটেড এনেছে টয়োটার বিভিন্ন ডিজাইনের গাড়ি।

গাড়ি কিনতে মেরিডিয়ান, ডিবিবিএল, সিটি ব্যাংকসহ বিভিন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান ঋণ সুবিধা দিতে প্রদর্শনীতে স্টল দিয়েছে।

সুজুকি সুইফট আনল উত্তরা মোটর্স

সুজুকি সুইফট নামে নতুন গাড়ি বাজারে এনেছে দেশের শীর্ষস্থানীয় গাড়ি বাজারজাতকারী প্রতিষ্ঠান উত্তরা মোটর্স। গতকাল বৃহস্পতিবার রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় ঢাকা মোটর শোতে উত্তরা মোটর্সের প্যাভিলিয়নে গাড়ির এই মডেলটি উদ্বোধন করেন প্রতিষ্ঠানটির হেড অব বিজনেস প্ল্যানিং নাইমুর রহমান।

কর্মকর্তারা জানান, নতুন সুজুকি সুইফট গাড়িটি এক হাজার ২০০ সিসির কে ১২ ভিভিটি ইঞ্জিনসমৃদ্ধ। গাড়িটিতে রয়েছে জাপানিজ টেকনোলজির আকর্ষণীয় স্পোর্টি ও আরামদায়ক আসন, ৫ এজিএস (অটো গিয়ার শিফট), হেলোজেন হেড ল্যাম্পস, পুশ স্টার্ট-স্টপ বাটন, স্মার্ট ডুয়াল এয়ার ব্যাগস এবং এবিএস ইবিডি। উত্তরা মোটর্সের শোরুমে পাওয়া যাবে গাড়িটি। এর দাম ১৮ লাখ ৪৯ হাজার টাকা।

উদ্বোধনী অনুষ্ঠানে উত্তরা মোটর্সের প্ল্যানিং অ্যান্ড ডেভেলপমেন্ট ইঞ্জিনিয়ার মাশফিকুর রহমান এবং অন্যান্য বিভাগের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

মন্তব্য



সাতদিনের সেরা