kalerkantho

বৃহস্পতিবার । ২৭ জুন ২০১৯। ১৩ আষাঢ় ১৪২৬। ২৩ শাওয়াল ১৪৪০

যেসব নাশতায় মেদ বাড়ে

৮ মার্চ, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



যেসব নাশতায় মেদ বাড়ে

মাখন-পরোটা

সকালের শুরুটা অনেকে মুখরোচক খাবার দিয়েই শুরু করতে চান। তেলে ভাজা বা তেল ছাড়া পরোটা স্বাস্থ্যকর। কিন্তু অনেক বাড়িতেই বাড়তি স্বাদ ও গন্ধের জন্য মাখন দিয়ে পরোটা বানানো হয়। পরোটা এমনিতেই কার্বোহাইড্রেট, প্রোটিন ও ফাইবারসমৃদ্ধ খাবার। কিন্তু এতে মাখন দেওয়া মানেই ওজন বৃদ্ধির প্রক্রিয়াকে দ্রুততর করে ফেলা। তবে বাড়িতে বানানো ঘি দিয়ে পরোটা ভাজতে পারেন।

 

সাদা পাউরুটি বা এর টোস্ট

অনেকেই বাড়িতে সাদা পাউরুটি কিনে আনেন। একে টোস্ট করে খান। কিন্তু সাদা পাউরুটিতে নিম্নমাত্রার ফাইবার থাকে। কাজেই দিনের শুরুতে এই খাবার বেছে নেওয়া মোটেও ঠিক হবে না। তাই সকালে বন বা পাউরুটি (সাদা) এড়িয়ে যেতে পরামর্শ দেন বিশেষজ্ঞরা। তবে বিভিন্ন শস্যদানার মিশ্রণে যে পাউরুটি পাওয়া যায় সেগুলো স্বাস্থ্যকর।

 

ভাজাপোড়া

বেলা গড়ালেই শিঙাড়া, সমুচা ইত্যাদি ভাজাপোড়া খেতে মজা লাগে। কিন্তু হোটেলের বাজে তেলের ভাজাপোড়া সকালের নাশতা হিসেবে খুবই ক্ষতিকর। খালি পেটে এগুলো খেলে এসিডিটির সমস্যা এবং হার্টবার্নের মতো ঝামেলায় ভুগতে হবে। আর ওজন বাড়াটাও বিচিত্র নয়।

 

জাংক ফুড

এমনিতেই যে অনেক ক্ষতিকর তা নতুন করে বলে বোঝানোর দরকার নেই। আর সকাল সকাল এ খাবার তো খুবই ক্ষতিকর। সকালের নাশতায়ই দ্রুত ওজন বাড়বে যদি জাংক ফুড বেছে নেয়। তাই নাশতার তালিকায় ফাস্ট ফুড রাখবেন না।

 

কিছুই না খাওয়া

এত খাবারে এত ঝামেলার কথা বিবেচনা করে যদি কিছুই না খাওয়ার সিদ্ধান্ত নেন তো আরো বড় ভুল করলেন। না খেলেও যে আপনার ওজন বাড়বে না তা নয়। বরং সকালে না খেলে বিপাকক্রিয়া বাধাগ্রস্ত হবে। ফলে অন্য খাবার সঠিকভাবে হজম হবে না। ধীরে ধীরে ভুঁড়ি বাড়তে থাকবে।

টাইমস অব ইন্ডিয়া অবলম্বনে সাকিব সিকান্দার

মন্তব্য