kalerkantho

শুক্রবার । ১৫ নভেম্বর ২০১৯। ৩০ কার্তিক ১৪২৬। ১৭ রবিউল আউয়াল ১৪৪১     

শিগগিরই ভাসানচরে রোহিঙ্গা স্থানান্তর শুরু

জেআরপিতে যুক্তরাষ্ট্রের সাড়ে ১০ কোটি ডলার সহায়তা

কূটনৈতিক প্রতিবেদক   

৪ মার্চ, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



কক্সবাজার থেকে এক লাখ রোহিঙ্গাকে নোয়াখালীর ভাসানচরে স্থানান্তর শিগগিরই শুরু হবে বলে জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান। গতকাল রবিবার ঢাকায় সচিবালয়ে সাংবাদিকদের তিনি এ কথা জানান।

এদিকে এ বছর রোহিঙ্গাদের জন্য ‘যৌথ সাড়াদান পরিকল্পনায় (জয়েন্ট রেসপন্স প্ল্যান, সংক্ষেপে জেআরপি)’ সাড়ে ১০ কোটি মার্কিন ডলার সহায়তা দিচ্ছে যুক্তরাষ্ট্র। বাংলাদেশে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার গতকাল বিকেলে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করে ওই সহায়তার কথা জানান। বৈঠকের পর রাষ্ট্রদূত সাংবাদিকদের বিষয়টি জানান।

প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান সাংবাদিকদের বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাদের গত সপ্তাহে নির্দেশ দিয়েছেন ১৫ এপ্রিলের মধ্যে ২৩ হাজার পরিবারকে (একেক পরিবারের চার-পাঁচজন) অর্থাৎ এক লাখ রোহিঙ্গাকে ভাসানচরে স্থানান্তরের জন্য। শিগগিরই রোহিঙ্গাদের স্থানান্তর শুরু করা হবে।’

ভাসানচরে অবকাঠামো প্রসঙ্গে প্রতিমন্ত্রী বলেন, ‘আমরা তৈরি। ঘর, বিদ্যুৎ, যোগাযোগ, স্বাস্থ্যসেবা,  বেড়িবাঁধ, সাইক্লোন শেল্টার সব কিছু তৈরি আছে।’

ভাসানচরে রোহিঙ্গাদের স্থানান্তর বিষয়ে জাতিসংঘ ও আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে আলোচনা হয়েছে কি না জানতে চাইলে প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান বলেন, প্রধানমন্ত্রীর কার্যালয় তাদের সঙ্গে ইতিমধ্যে একটি বৈঠক করেছে। আগামী বুধবার আরেকটি বৈঠক হবে।

এদিকে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রীর সঙ্গে বৈঠকের পর যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত সাংবাদিকদের বলেন, রোহিঙ্গাদের জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে যুক্তরাষ্ট্র চার কোটি ৫৫ লাখ ডলার দিচ্ছে।

যুক্তরাষ্ট্র দূতাবাস জানায়, ওই চার কোটি ৫৫ লাখ ডলার গত ১৫ ফেব্রুয়ারি জেনেভায় জেআরপির জন্য দেওয়া ছয় কোটি ডলারের অতিরিক্ত। এতে করে এ বছর জেআরপিতে যুক্তরাষ্ট্রের সহায়তার পরিমাণ সাড়ে ১০ কোটি ডলারে দাঁড়াল।

মন্তব্য



সাতদিনের সেরা