kalerkantho

রবিবার। ১৭ নভেম্বর ২০১৯। ২ অগ্রহায়ণ ১৪২৬। ১৯ রবিউল আউয়াল ১৪৪১     

ওবায়দুল কাদের

পদ্মা সেতুর কাজ এগিয়েছে ৬৩ শতাংশ

নিজস্ব প্রতিবেদক   

২১ জানুয়ারি, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, পদ্মা সেতু, কর্ণফুলী টানেল ও ঢাকা উড়াল সড়কের কাজ দ্রুত এগিয়ে চলছে। গতকাল রবিবার সকালে বনানীর বাংলাদেশ সেতু ভবনের সম্মেলন কক্ষে সাংবাদিকদের তিনি এ তথ্য জানান।

সেতু বিভাগের কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে মতবিনিময়সভা শেষে উপস্থিত সাংবাদিকদের সড়কমন্ত্রী জানান, পদ্মা বহুমুখী সেতু প্রকল্পের সার্বিক অগ্রগতি ৬৩ শতাংশ। এ মাসের শেষ সপ্তাহে জাজিরা প্রান্তে আরো একটি স্প্যান স্থাপন করা হবে। এ ছাড়া ২০১৯ সালের ফেব্রুয়ারি মাসের মাঝামাঝিতে কর্ণফুলী টানেলের টিবিএম যন্ত্রের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে এর খননকাজ শুরু হবে।

সড়কমন্ত্রী জানান, পদ্মা বহুমুখী সেতু প্রকল্পের মূল সেতুর অগ্রগতি ৭৩ শতাংশ। নদী শাসনকাজের অগ্রগতি ৫০ শতাংশ। সেতুর মোট ২৬১টি পাইলের মধ্যে ১৯১টির কাজ সম্পাদিত হয়েছে। আরো ১৫টি পাইলের আংশিক কাজ শেষ হয়েছে। মোট পিয়ার ৪২টির মধ্যে ১৬টির কাজ পুরোপুরি সম্পন্ন হয়েছে। ১৫টি পিয়ারের কাজ চলমান আছে। মোট স্প্যান ৪১টির মধ্যে ছয়টি স্থাপন করা হয়েছে। ফলে এখন ৯০০ মিটার দৃশ্যমান হচ্ছে। এ ছাড়া ১৭টি স্প্যান প্রস্তুত রয়েছে। আরো ১৮টি স্প্যানের প্রস্তুতির কাজ প্রক্রিয়াধীন।

কর্ণফুলী টানেলের বিষয়ে ওবায়দুল কাদের আরো বলেন, ৩.৪ কিলোমিটার দীর্ঘ চার লেনবিশিষ্ট কর্ণফুলী নদীর তলদেশে টানেল নির্মাণে ব্যয় হবে ৯ হাজার ৮৮০ কোটি ৪০ লাখ টাকা। খননকাজের জন্য চীন থেকে সংগৃহীত টিবিএম মেশিনটির পরীক্ষা-নিরীক্ষা সম্পন্ন হয়েছে। আগামী ফেব্রুয়ারি মাসের মাঝামাঝিতে আনুষ্ঠানিকভাবে কর্ণফুলী টানেলের খননকাজ শুরু হবে। গত ৩১ ডিসেম্বর পর্যন্ত এই প্রকল্পের সার্বিক অগ্রগতি ৩০ শতাংশ।

মন্তব্য



সাতদিনের সেরা