kalerkantho

মান্নার পাসপোর্ট তিন মাসের জন্য ফেরতের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক   

১২ অক্টোবর, ২০১৮ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্নাকে আবারও তিন মাসের জন্য পাসপোর্ট ফেরত দিতে নির্দেশ দিয়েছেন আপিল বিভাগ। ঢাকার মুখ্য মহানগর হাকিম আদালতের প্রতি এ নির্দেশ দেওয়া হয়েছে।

বিচারপতি মোহাম্মদ ইমান আলীর নেতৃত্বে আপিল বিভাগ গতকাল বৃহস্পতিবার এ আদেশ দেন। পাসপোর্ট ফেরত চেয়ে মাহমুদুর রহমান মান্নার করা এক আবেদনে এ আদেশ দেওয়া হয়। মান্নার পক্ষে আইনজীবী ছিলেন অ্যাডভোকেট ইদ্রিসুর রহমান ও ড. শাহদীন মালিক। রাষ্ট্রপক্ষে ছিলেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা।

রাষ্ট্রদ্রোহ মামলায় ২০১৬ সালের ৩০ আগস্ট এবং সেনা বিদ্রোহের ষড়যন্ত্র ও উসকানি দেওয়ার অভিযোগের মামলায় একই বছরের ১০ নভেম্বর মান্নাকে জামিন দেন হাইকোর্ট। আপিল বিভাগ একই বছরের ২৮ নভেম্বর এ জামিন বহাল রেখে আদেশ দেন। ঢাকার মুখ্য মহানগর হাকিম আদালতে পাসপোর্ট জমা রাখার শর্তে এ জামিন দেওয়া হয়।

আইনজীবী জানান, চিকিৎসার জন্য মান্না বিদেশ যেতে চান। কিন্তু পাসপোর্ট জমা থাকায় পারছেন না। এ কারণে আদালতে আবেদন করা হয়। আদালত তিন মাসের জন্য পাসপোর্ট ফেরত দিতে নির্দেশ দিয়েছেন। চিকিৎসা শেষে দেশে ফিরে এক সপ্তাহের মধ্যে পাসপোর্ট জমা দেওয়ার নির্দেশনা রয়েছে।

নিউ ইয়র্কে অবস্থানরত বিএনপির ভাইস চেয়ারম্যান সাদেক হোসেন খোকা এবং অন্য এক ব্যক্তির সঙ্গে মান্নার টেলিফোন আলাপের দুটি অডিও ক্লিপ প্রকাশের পর ২০১৬ সালের ২৪ ফেব্রুয়ারি মান্নার বিরুদ্ধে গুলশান থানায় মামলা হয়। এ মামলায় পরদিন তাঁকে গ্রেপ্তার করে পুলিশ। এরপর তাঁর বিরুদ্ধে একই বছরের ৫ মার্চ আরো একটি মামলা হয়।

মন্তব্য