kalerkantho

সোমবার । ১৪ অক্টোবর ২০১৯। ২৯ আশ্বিন ১৪২৬। ১৪ সফর ১৪৪১       

গ্রাফিক নভেল ‘মুজিব-৫’-এর মোড়ক উন্মোচন

নিজস্ব প্রতিবেদক   

৯ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



দেশের শিশু-কিশোর ও তরুণ প্রজন্মের কাছে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে তুলে ধরতে ধারাবাহিকভাবে প্রকাশিত হচ্ছে গ্রাফিক নভেল

‘মুজিব’। গত শুক্রবার এই সিরিজের পঞ্চম পর্বের মোড়ক উন্মোচন করেছেন বঙ্গবন্ধুকন্যা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ‘মুজিব-৫’-এর প্রকাশনা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশনের (সিআরআই) ট্রাস্টি ও বইটির প্রকাশক রাদওয়ান মুজিব সিদ্দিক।

বইটির পঞ্চম পর্বে দেখা যায় ১৯৪৫ সালে অত্যন্ত জনপ্রিয় হওয়া সত্ত্বেও শেখ মুজিবুর রহমানকে কিভাবে মুসলিম লীগের ছাত্রসংগঠনের পদ থেকে বঞ্চিত করা হয়েছিল। দ্বিতীয় বিশ্বযুদ্ধ এবং ওই যুদ্ধকে কেন্দ্র করে কিছু স্বার্থান্বেষী মহলের কালোবাজারির কারণে দেশে অস্থিরতা তৈরি হয়েছিল। পরবর্তী সময়ে দেশের কিছু এমএলএ ও খানবাহাদুরদের স্বার্থের টানাপড়েনে ব্রিটিশ গভর্নরের কাছে ক্ষমতা চলে যাওয়ায় সব কিছুই দারুণভাবে নাড়া দেয় তরুণ শেখ মুজিবকে।

এর আগে প্রকাশিত বইয়ের প্রথম পর্বে খেলাধুলা, পড়াশোনা, ডাক্তারের কাছ থেকে পালানো, কারাবরণ ও দেশের প্রতি বঙ্গবন্ধুর নিজের বিশ্বাস উঠে আসে। দ্বিতীয় পর্বে বঙ্গবন্ধুর রাজনীতির হাতেখড়ি ও তাঁর প্রেরণা হোসেন শহীদ সোহরাওয়ার্দীর সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক, তৃতীয় পর্বে বঙ্গবন্ধুর স্কুল ও কলেজে শিক্ষাজীবনের পাশাপাশি সামাজিক ও রাজনৈতিক কর্মকাণ্ড, দুর্ভিক্ষের সময় মানবিক ভূমিকা আর ‘মুজিব-৪’-এ অল ইন্ডিয়া মুসলিম লীগ সম্মেলন শেষে তরুণ শেখ মুজিবের দিল্লির বিভিন্ন দর্শনীয় স্থান ভ্রমণ এবং ১৯৪৪ সালে ছাত্রলীগের সম্মেলনে তাঁর ভূমিকা উঠে এসেছে।

 

 

মন্তব্য



সাতদিনের সেরা