kalerkantho

মঙ্গলবার । ২৩ আষাঢ় ১৪২৭। ৭ জুলাই ২০২০। ১৫ জিলকদ  ১৪৪১

বিশ্বনেতাদের উদ্দেশে পোপ

তাদের আশা শেষ করে দেবেন না

কূটনৈতিক প্রতিবেদক   

২ জানুয়ারি, ২০১৮ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



২০১৮ সালে অভিবাসী ও শরণার্থীদের আরো সহযোগিতা দিতে বিশ্বনেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন ক্যাথলিক খ্রিস্টানদের প্রধান ধর্মগুরু পোপ ফ্রান্সিস। গতকাল সোমবার ভ্যাটিকানের সেন্ট পিটার্সবার্গে অনুসারীদের উদ্দেশে বক্তব্য দেওয়ার সময় তিনি এ আহ্বান জানান। ১ জানুয়ারি ক্যাথলিক চার্চের উদ্যোগে বিশ্ব শান্তি দিবস পালন উপলক্ষে পোপ বক্তব্য দেন।

অভিবাসী ও শরণার্থীদের প্রসঙ্গে পোপ বিশ্বনেতাদের উদ্দেশে বলেন, ‘দয়া করে তাদের হৃদয়ের আশা শেষ করে দেবেন না। আমরা তাদের শান্তির প্রত্যাশাকে শ্বাসরোধ করতে পারি না! এটি গুরুত্বপূর্ণ যে নাগরিক প্রতিষ্ঠান, শিক্ষা, কল্যাণ ও খ্রিস্টীয় বাস্তবতায় সবাই শরণার্থী এবং অভিবাসীর শান্তিপূর্ণ ভবিষ্যৎ নিশ্চিত করতে অঙ্গীকারবদ্ধ।’

ভ্যাটিকান সিটি পুলিশের বরাত দিয়ে সিএনএন জানায়, ৪০ হাজার অনুসারী পোপের ওই বক্তব্য সরাসরি শোনে।

সিএনএনের প্রতিবেদনে বলা হয়েছে, পোপ অভিবাসী প্রসঙ্গে সাম্প্রতিক বছরগুলোতে উত্তর আফ্রিকা ও মধ্যপ্রাচ্য থেকে ভূমধ্য সাগর পাড়ি দিয়ে বিপজ্জনক যাত্রার ইঙ্গিত করেছেন। ওই সাগরযাত্রার মাধ্যমে ইউরোপে পৌঁছা অভিবাসনপ্রত্যাশীদের মধ্যে উল্লেখযোগ্যসংখ্যক বাংলাদেশি আছে।

গত বছর পোপ বাংলাদেশ সফরের সময় রোহিঙ্গাদের দুর্ভোগের কথা শুনেছেন এবং তাদের দুর্ভোগ লাঘবে উদ্যোগ নিতে বিশ্বসম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন। আন্তর্জাতিক সম্প্রদায় বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের ‘শরণার্থী’ হিসেবে অভিহিত করে থাকে। বাংলাদেশ সরকার নতুন করে আশ্রিত রোহিঙ্গাদের ‘শরণার্থী’ হিসেবে স্বীকৃতি না দিলেও শরণার্থীরা যে ধরনের সুযোগ-সুবিধা পেয়ে থাকে তার প্রায় সবই দিয়ে যাচ্ছে।

মন্তব্য



সাতদিনের সেরা