kalerkantho

বুধবার । ১৭ জুলাই ২০১৯। ২ শ্রাবণ ১৪২৬। ১৩ জিলকদ ১৪৪০

সংসদের শীতকালীন অধিবেশন

রাষ্ট্রপতির ভাষণের খসড়া মন্ত্রিসভায় অনুমোদন

নিজস্ব প্রতিবেদক   

৮ ডিসেম্বর, ২০১৭ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



জাতীয় সংসদের শীতকালীন অধিবেশনে রাষ্ট্রপতির ভাষণের খসড়া মন্ত্রিসভা অনুমোদন দিয়েছে। গতকাল বৃহস্পতিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে এই অনুমোদন দেওয়া হয়। বৈঠকে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আনিসুল হকের প্রয়াণে শোক প্রস্তাব প্রকাশ করা হয়েছে। এ ছাড়া শীতলপাটি ইউনেসকোর স্বীকৃতি পাওয়ায় সংশ্লিষ্টদের ধন্যবাদ জানানো হয়েছে।

প্রধানমন্ত্রীর কার্যালয়ে এ বৈঠক অনুষ্ঠিত হয়। পরে দুপুরে সচিবালয়ে নির্ধারিত সংবাদ সম্মেলনে বৈঠকের বিস্তারিত তুলে ধরেন মন্ত্রিপরিষদ বিভাগের সচিব মোহাম্মদ শফিউল আলম। তিনি জানান, প্রথা অনুযায়ী বছরের প্রথম অধিবেশনে অর্থাৎ দশম জাতীয় সংসদের ২০১৮ সালের শীতকালীন অধিবেশনে রাষ্ট্রপতি ভাষণ দেবেন। তাঁর এই ভাষণের বিস্তারিত ও সংক্ষিপ্ত খসড়া অনুমোদন দেওয়া হয়েছে।

মন্ত্রিপরিষদসচিব জানান, রাষ্ট্রপতির ভাষণের খসড়ায় ৯টি বিষয়কে গুরুত্ব দেওয়া হয়েছে। এর মধ্যে আছে দেশের সার্বিক অর্থনীতি, দেশের আর্থ-সামাজিক অবস্থা, রূপকল্প ২০২০-২১ বাস্তবায়নের অগ্রগতি, ডিজিটাল বাংলাদেশ, বাংলাদেশের কর্মসংস্থান, সামাজিক নিরাপত্তা বলয়, যুদ্ধাপরাধীদের বিচার, প্রশাসনিক বিন্যাসের মতো বিষয়গুলো। আগামী ৪ জানুয়ারির মধ্যে এই খসড়া চূড়ান্ত করার পরিকল্পনা রয়েছে। অধিবেশনের প্রথম দিনই রাষ্ট্রপতি সংসদে ভাষণ দেবেন। মন্ত্রিপরিষদসচিব বলেন, সংসদের শীতকালীন অধিবেশন কবে বসবে, সেটা রাষ্ট্রপতির বিষয়। তিনি যেদিন সংসদের অধিবেশন ডাকবেন, সেদিনই অনুষ্ঠিত হবে।

মন্ত্রিপরিষদসচিব বলেন, বৈঠকের শুরুতেই মন্ত্রিসভা ঢাকা উত্তর সিটি করপোরেশনের সদ্যঃপ্রয়াত মেয়র আনিসুল হকের জন্য একটি শোকপ্রস্তাব গ্রহণ করে। তাঁর মৃত্যুতে মন্ত্রিসভা গভীর শোক প্রকাশ এবং তাঁর বিদেহী আত্মার চিরশান্তি কামনা করে শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানায়।

মন্তব্য