kalerkantho

মঙ্গলবার । ১৫ অক্টোবর ২০১৯। ৩০ আশ্বিন ১৪২৬। ১৫ সফর ১৪৪১       

রোহিঙ্গাদের ওপর সহিংসতা

জাতীয় মানবাধিকার কমিশনের নিন্দা-প্রতিবাদ

নিজস্ব প্রতিবেদক   

৭ সেপ্টেম্বর, ২০১৭ ০০:০০ | পড়া যাবে ১ মিনিটে



মিয়ানমারে রোহিঙ্গাদের ওপর অমানবিক নির্যাতন, হত্যা ও ধ্বংসযজ্ঞের ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশের জাতীয় মানবাধিকার কমিশন। একই সঙ্গে মানবাধিকারের চরম লঙ্ঘনের এই ঘটনা বন্ধে আন্তর্জাতিকভাবে চাপ বাড়ানোর আহ্বান জানিয়েছে সংস্থাটি। বর্বরতা বন্ধে বাংলাদেশ সরকারকে মিয়ানমার সরকারের প্রতি চাপ বাড়ানোরও আহ্বান জানিয়েছে কমিশন।

গতকাল বুধবার রাজধানীর কারওয়ান বাজারে জাতীয় মানবাধিকার কমিশনের কার্যালয়ে অনুষ্ঠিত রেহিঙ্গা ইস্যুতে কমিশনের জরুরি পরামর্শ সভায় এই আহ্বান জানানো হয়। পরামর্শ সভায় উপস্থিত ছিলেন কমিশনের চেয়ারম্যান কাজী রিয়াজুল হক, সার্বক্ষণিক সদস্য নজরুল ইসলাম, সদস্য বেগম নুরুন নাহার ওসমানী, এনামুল হক চৌধুরী, অধ্যাপক আখতার হোসেন, অধ্যাপক মেঘনা গুহ ঠাকুরতা ও বাঞ্চিতা চাকমা।

পরামর্শ সভায় কেশ কিছু সিদ্ধান্ত নেয় কমিশন। রোহিঙ্গা নির্যাতন বন্ধে জাতীয় মানবাধিকার কমিশন বিভিন্ন দেশের মানবাধিকার কমিশনসহ অন্যান্য রাষ্ট্রীয় মানবাধিকার সংগঠনগুলোকে তাদের নিজ সরকারকে কূটনৈতিক চাপ প্রয়োগে অনুরোধ করবে। জাতিসংঘ ও অন্যান্য আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা, এশিয়া প্যাসিফিক অঞ্চলের মানবাধিকার সংস্থাকেও মিয়ানমারের সরকারের ওপর চাপ প্রয়োগে অনুরোধ করবে কমিশন।

মন্তব্য



সাতদিনের সেরা