kalerkantho

রবিবার । ১ কার্তিক ১৪২৮। ১৭ অক্টোবর ২০২১। ৯ রবিউল আউয়াল ১৪৪৩

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভর্তি আবেদন শুরু ৭ সেপ্টেম্বর

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম   

২৪ আগস্ট, ২০১৫ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) ২০১৫-১৬ শিক্ষাবর্ষের সম্মান অনার্স কোর্সের ভর্তির আবেদন প্রক্রিয়া শুরু হচ্ছে ৭ সেপ্টেম্বর। ৩০ সেপ্টেম্বর পর্যন্ত ভর্তীচ্ছু শিক্ষার্থীরা মোবাইল অপারেটর টেলিটকের মাধ্যমে আবেদন করতে পারবে। তবে এবার ভর্তির যোগ্যতা কিছুটা শিথিল করা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের ভর্তি কমিটির সদস্যসচিব ও ডেপুটি রেজিস্ট্রার এস এম আকরব হোছাইন গতকাল বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, ভর্তি আবেদনের যোগ্যতায় বেশ কিছু পরিবর্তন আনা হয়েছে। সব ইউনিটে গত বছরের যোগ্যতার চেয়ে এবার ০.২৫ পয়েন্ট কমানো হয়েছে। তিনি বলেন, এবারের এইচএসসির ফল বিপর্যয়ের কারণে আগের যোগ্যতার চেয়ে কিছুটা শিথিল করা হয়েছে। তবে ভর্তি পরীক্ষায় আবেদনের ফি ৪৭৫ টাকা অপরিবর্তিত রয়েছে। তা ছাড়া বেশ কিছু বিভাগে আসন সংখ্যা বাড়ানো হবে বলেও তিনি জানান।

দুটি নতুন বিভাগে ভর্তি : এবার নতুন দুটি বিভাগে শিক্ষার্থী ভর্তি করা হবে। কলা অনুষদের অধীনে সংগীত বিভাগ ও শিক্ষা অনুষদের (নতুন অনুষদ) অধীনে ফিজিক্যাল এডুকেশন অ্যান্ড স্পোর্টস সায়েন্সেস বিভাগ খোলা হয়েছে। সংগীত বিভাগে ২০ ও ফিজিক্যাল এডুকেশন অ্যান্ড স্পোর্টস সায়েন্সেসে ৩০ জন শিক্ষার্থী ভর্তি করানো হবে।

শিল্পী ও খেলোয়াড় কোটা বাতিল : ভর্তি পরীক্ষা কমিটি জানায়, সংগীত ও ফিজিক্যাল এডুকেশন অ্যান্ড স্পোর্টস সায়েন্সেস বিভাগ খোলায় শিল্পী ও খেলোয়াড় কোটা বাতিল করা হয়েছে। তবে বিকেএসপি কোটা রাখা হয়েছে।

এ ছাড়া চারুকলা, নাট্যকলা, সংগীত এবং ফিজিক্যাল এডুকেশন অ্যান্ড স্পোর্টস সায়েন্সেস_এই চারটি বিভাগে এমসিকিউ পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পর পুনরায় লিখিত ও ব্যবহারিক পরীক্ষায় অংশ নিতে হবে।

ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ১ থেকে ৯ নভেম্বর পর্যন্ত। ভর্তি পরীক্ষা সম্পর্কিত সব তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (www.cu.ac.bd) পাওয়া যাবে।



সাতদিনের সেরা