kalerkantho

মঙ্গলবার । ১৫ অক্টোবর ২০১৯। ৩০ আশ্বিন ১৪২৬। ১৫ সফর ১৪৪১       

বাঁশিতে রবীন্দ্র-নজরুল

নিজস্ব প্রতিবেদক   

১৫ জুন, ২০১৫ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



বাঁশিতে রবীন্দ্র-নজরুল

শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার প্রধান মিলনায়তনে গতকাল 'বাঁশিতে রবীন্দ্র-নজরুল' স্মরণানুষ্ঠানের আয়োজন করা হয়। ছবি : কালের কণ্ঠ

কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর ও বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের গানে বাঁশির কথা এসেছে বহুবার, বাঁশির রাগ-রাগিণী কিংবা প্রেয়সীর মান ভাঙানোর কথা বলা হয়েছে। এমন কিছু গান নিয়ে গতকাল রবিবার সন্ধ্যায় 'বাঁশিতে রবীন্দ্র-নজরুল' শিরোনামে ব্যতিক্রমী এক সংগীতসন্ধ্যার আয়োজন করা হয়। গানের পাশাপাশি ছিল কবিতা আবৃত্তি ও নৃত্য।

এই দুই কবির জয়ন্তী উপলক্ষে শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার প্রধান মিলনায়তনে এ স্মরণানুষ্ঠানের আয়োজন করে সরকারি সংগীত কলেজে। ওই আয়োজনটিতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। বিশেষ অতিথি ছিলেন সংস্কৃতি মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব বেগম আকতারী মমতাজ ও মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ফাহিমা খাতুন। অনুষ্ঠানের সূচনাতেই সরকারি সংগীত কলেজের শিক্ষার্থীরা পরিবেশন করেন 'অঞ্জলি লহ মোর' ও 'আকাশ জুড়ে শুনিনু' দুটি গানের সমন্বয়ে কোরাস।

সৌমিত্রকে নিয়ে প্রামাণ্যচিত্র প্রদর্শনী

উপমহাদেশের প্রখ্যাত চলচ্চিত্র, টিভি ও মঞ্চ অভিনেতা এবং আবৃত্তিশিল্পী সৌমিত্র চট্টোপাধ্যায়। কিংবদন্তি এই শিল্পীর বর্ণাঢ্য জীবন নিয়ে বাংলাদেশের লেখক-নির্মাতা মাসুদ করিম গত বছর 'কৃষ্ণকলি' নামে একটি প্রামাণ্যচিত্র নির্মাণ করেন। গত বছরই কলকাতার যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ত্রিগুণা সেন মিলনায়তনে এ প্রামাণ্যচিত্রের উদ্বোধনী প্রদর্শনী হয়। গত শুক্রবার বিকেল ৫টায় রাজধানীর গুলশানের ইন্দিরা গান্ধী সাংস্কৃতিক কেন্দ্রে (আইজিসিসি) 'কৃষ্ণকলি' প্রামাণ্যচিত্রটির প্রদর্শনীর আয়োজন করা হয়। এ প্রদর্শনীর আগে ছিল আলোচনা অনুষ্ঠান। এতে সভাপতিত্ব করেন অধ্যাপক ড. আনিসুজ্জামান।

এথেনা গ্যালারিতে যৌথ চিত্রপ্রদর্শনী

এথেনা গ্যালারি অব ফাইন আর্টসে আজ সোমবার থেকে শুরু হচ্ছে যৌথ চিত্রকর্ম প্রদর্শনী। প্রগতি সরণির প্রদর্শনালয়টিতে বিকেলে 'দ্য বিউটি অব ড্রইং' বা 'অঙ্কন সৌন্দর্য' শিরোনামের প্রদর্শনীর উদ্বোধন করা হবে। প্রখ্যাত শিল্পী জামাল আহমেদের পরিচালনায় গত ৯ জুন থেকে তিন দিনের একটি চিত্রাঙ্কন কর্মশালার আয়োজন করা হয়। এই কর্মশালায় আঁকা চিত্রকর্ম নিয়ে এ প্রদর্শনীর আয়োজন। আগামী ১০ জুলাই পর্যন্ত চলবে এই প্রদর্শনী।

সরদার ফজলুল করিম স্মরণে আলোচনা অনুষ্ঠান

প্রখ্যাত দার্শনিক-শিক্ষাবিদ জাতীয় অধ্যাপক সরদার ফজলুল করিমের প্রথম মৃত্যুবার্ষিকী উপলক্ষে বাংলা একাডেমিতে আয়োজন করা হয়েছে আলোচনা অনুষ্ঠান। আজ সোমবার বিকেল ৪টায় একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে আলোচনা সভায় সরদার ফজলুল করিমের জীবন ও কর্ম নিয়ে বক্তব্য দেবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের শিক্ষক অধ্যাপক ড. এম এম আকাশ। এ ছাড়া আলোচনায় অংশ নেবেন দেশের বিশিষ্টজনরা। সভাপতিত্ব করবেন বাংলা একাডেমির সভাপতি ইমেরিটাস অধ্যাপক আনিসুজ্জামান।

 

মন্তব্য



সাতদিনের সেরা