kalerkantho

শনিবার । ৫ আষাঢ় ১৪২৮। ১৯ জুন ২০২১। ৭ জিলকদ ১৪৪২

মৃত্যুদণ্ডের সাজার বিরুদ্ধে আপিল মোবারকের

নিজস্ব প্রতিবেদক   

১৯ ডিসেম্বর, ২০১৪ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



মৃত্যুদণ্ডের সাজার বিরুদ্ধে আপিল মোবারকের

মানবতাবিরোধী অপরাধের মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত ব্রাহ্মণবাড়িয়ার মোবারক হোসেন খালাস চেয়ে সুপ্রিম কোর্টের আপিল বিভাগে গতকাল বৃহস্পতিবার আপিল করেছেন। তাঁর আইনজীবী অ্যাডভোকেট তাজুল ইসলাম আপিল বিভাগের সংশ্লিষ্ট শাখায় আপিল আবেদনটি দাখিল করেন। পরে মোবারকের আরেক আইনজীবী তারিকুল ইসলাম সাংবাদিকদের বলেন, ৭৭টি গ্রাউন্ডে ৮৬২ পৃষ্ঠার ডকুমেন্টসহ আপিল আবেদনটি করা হয়েছে।

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ গত ২৪ নভেম্বর এক রায়ে মোবারক হোসেনকে মৃত্যুদণ্ড দেন। রায়ে মোবারক হোসেনের বিরুদ্ধে আনীত পাঁচটি অভিযোগের মধ্যে দুটি প্রমাণিত হয়েছে। একাত্তরের ২২ ও ২৩ আগস্ট আখাউড়া থানার টানমান্দাইল গ্রামের ১৩২ জন নিরীহ নিরস্ত্র গ্রামবাসীকে আটকের পর নির্যাতন এবং ৩৩ জনকে গুলি করে হত্যার অভিযোগ প্রমাণ হওয়ায় তাঁকে মৃত্যুদণ্ড দেওয়া হয়। এ ছাড়া ব্রাহ্মণবাড়িয়া সদর থানার ছাতিয়ান গ্রামের আবদুল খালেককে অপহরণ শেষে নির্যাতন করে হত্যার অভিযোগ প্রমাণ হওয়ায় তাঁকে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়।

জামায়াতের সাবেক রুকন ও পরবর্তী সময়ে আওয়ামী লীগ নেতা মোবারক হোসেনের বিরুদ্ধে একাত্তরে নিহত আবদুল খালেকের মেয়ে খোদেজা বেগম ২০০৯ সালের ৩ মে ব্রাহ্মণবাড়িয়া চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে মামলা করেন। এ মামলায় মোবারক হোসেন একই বছরের ১৩ মে হাইকোর্ট থেকে ছয় মাসের আগাম জামিন নেন। ২০১১ সালের ৯ অক্টোবর মোবারক হোসেন ম্যাজিস্ট্রেট আদালতে আত্মসমর্পণ করলে জামিন নামঞ্জুর করে তাঁকে কারাগারে পাঠানো হয়। এরপর বিষয়টি গত বছরের জুনে ট্রাইব্যুনালে উত্থাপন করা হলে মামলার নথিপত্র চাওয়া হয়। শুরু হয় তদন্ত। গত বছর ২৩ এপ্রিল চার্জ গঠন করা হয় তাঁর বিরুদ্ধে। ২ জুন মামলাটি রায়ের জন্য অপেক্ষায় রাখা হয়।

 



সাতদিনের সেরা