kalerkantho

রবিবার । ১ কার্তিক ১৪২৮। ১৭ অক্টোবর ২০২১। ৯ রবিউল আউয়াল ১৪৪৩

সাগরের তেল-গ্যাস

কনোকো-ফিলিপসের সঙ্গে চুক্তি হলো না

নিজস্ব প্রতিবেদক   

৩ ডিসেম্বর, ২০১৩ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



রাজনৈতিক অস্থিরতার কারণে যুক্তরাষ্ট্রভিত্তিক বহুজাতিক তেল-গ্যাস কম্পানি কনোকো-ফিলিপস পেট্রোবাংলার সঙ্গে উৎপাদন বণ্টন চুক্তি (পিএসসি) স্বাক্ষর করতে অপারগতা প্রকাশ করেছে। ফলে গতকাল সোমবার বঙ্গোপসাগরের ৭ নম্বর ব্লকের তেল-গ্যাস অনুসন্ধান ও উত্তোলনের জন্য নির্ধারিত পিএসসি চুক্তি সই হয়নি।

জ্বালানি বিভাগ সূত্র জানিয়েছে, এখন নির্বাচনকালীন সরকার দেশ পরিচালনা করছে। এ সময়ে স্বাক্ষরিত হলে চুক্তির ভবিষ্যৎ অনিশ্চিত হয়ে পড়তে পারে- এ আশঙ্কায় কনোকো-ফিলিপস চুক্তি করতে অনাগ্রহী।

সাগরের ৪ ও ৯ নম্বর ব্লকের জন্য কার্যাদেশ পাওয়া ভারতীয় কম্পানি অয়েল অ্যান্ড ন্যাচারাল গ্যাস করপোরেশনের (ওএনজিসি) সঙ্গেও শিগগির চুক্তি হওয়ার সম্ভাবনা নেই বলে সূত্র জানিয়েছে। ফলে আগামী বছরের শুরুতে অগভীর সমুদ্রে তেল-গ্যাস অনুসন্ধানের যে পরিকল্পনা পেট্রোবাংলা করেছিল, তা পিছিয়ে গেল বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

প্রসঙ্গত, চলতি বছরের জুলাইয়ের মাঝামাঝি সময়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অগভীর সাগরের তিন ব্লকে অনুসন্ধানের জন্য এই দুই কম্পানির দরপ্রস্তাব অনুমোদন করেন।

সূত্র জানায়, কনোকো-ফিলিপস তার প্রস্তাবে ৭ নম্বর ব্লকের দুই হাজার ৩৫০ বর্গ কিলোমিটার এলাকায় দ্বিমাত্রিক জরিপ (টু-ডি সাইসমিক সার্ভে) পরিচালনার কথা বলেছে। এরপর ৫০০ বর্গ কিলোমিটার এলাকায় ত্রিমাত্রিক ভূকম্পন জরিপ করবে। একটি অনুসন্ধান কূপ খনন করবে তারা। কনোকো-ফিলিপস ইতিমধ্যে ১০ ও ১১ নম্বর ব্লকের দুই হাজার ২০০ বর্গ কিলোমিটার টু-ডি জরিপ করেছে, তবে ফলাফল আনুষ্ঠানিকভাবে জানায়নি। এ-বিষয়ক পিএসসি চুক্তি হয় গত বছরের জুনে।

গত ডিসেম্বরে গভীর ও অগভীর সমুদ্রে ১২টি ব্লক ইজারা দেওয়ার জন্য দরপত্র আহ্বান করে পেট্রোবাংলা। এগুলোর ৯টি অগভীর ও তিনটি গভীর সাগরে। প্রথম দফায় অগভীর সমুদ্রের তিন ব্লকের জন্য ওএনজিসি ও কনোকোর প্রস্তাব পায় তারা। এরপর আবার ছয় ব্লকের জন্য পুনঃ দরপত্র আহ্বান করা হয়।



সাতদিনের সেরা